বেলারুশের ওপর এবার যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আপডেটঃ ২:১১ অপরাহ্ণ | মে ২৯, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : ইইউর পর এবার বেলারুশের ওপর নিষেধাজ্ঞারোপ করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইউরোপের একটি ফ্লাইটের গতিপথ পরিবর্তন এবং এক ভিন্নমতাবলম্বীকে গ্রেপ্তার করায় বেলারুশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ নিতে যাচ্ছে বলে জানিয়েছে হোয়াইট হাউস। খবর এএফপির।

শান্তিমূলক বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে দেয়া এক বিবৃতিতে মার্কিন প্রেস সেক্রেটারি জেন পিসাকি গত ২৩ মে রিয়ানাইর ফ্লাইটের গতিপথ পরিবর্তন এবং বেলারুশের ভিন্নমতাবলম্বী সাংবাদিক ও সক্রিয় মানবাধিকার কর্মী রোমান প্রতাসাভিচকে গ্রেপ্তার করাকে ‘আন্তর্জাতিক আইনের সরাসরি লঙ্ঘন বলে অভিহিত করেন।’

সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেলারুশের বিরুদ্ধে ইতোমধ্যে আরো বিভিন্ন পদক্ষেপ ঘোষণা করা হয়েছে উল্লেখ করে ওয়াশিংটন জানায়, দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাসেনকো সরকারের গুরুত্বপূর্ণ সদস্যদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের একটি তালিকা তৈরি করার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সাথে যুক্তরাষ্ট্র কাজ করছে।

বেলারুশের সরকারি মালিকানাধীন ৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আগামী ৩ জুন থেকে কার্যকর করা হবে। গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের ব্যাপক দমনপীড়ন চালানোর পর গত এপ্রিলে ফের এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।