রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যেসব খাবার

আপডেটঃ ১:৪৪ অপরাহ্ণ | মে ১৭, ২০২১

স্বাস্থ্য ডেস্ক : করোনাভাইরাস মহামারিতে চিকিৎসকরা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে। স্বাস্থ্যবিধি মানা ও টিকা দেয়ার পরও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকেও নজর দিতে হবে। বেশ কিছু খাবার রয়েছে যা নিয়মিত খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। তেমন কয়েকটি খাবার হলো-

লেবু: লেবুতে থাকে ভিটামিন সি। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি বৃদ্ধির পাশাপাশি ত্বক ভালো রাখতেও সাহায্য করে। ভিটামিন সি শরীরে উৎপাদিত হয় না। তাই খাবারের মাধ্যমে গ্রহণ করতে হয়। লেবু খুব সহজলভ্য। পাতি লেবু, কমলা লেবু, বাতাবি লেবু ইত্যাদি খেলে শরীরে ভিটামিন সির যোগান অটুট থাকবে, যার ফলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

ব্রকলি: ব্রকলি ভিটামিন ও খনিজ পদার্থ সমৃদ্ধ। এতে ভিটামিন এ, ভিটামিন সি ও ভিটামিন ই থাকে। এর পাশাপাশি ব্রকলিতে থাকে প্রচুর পরিমাণ ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

রসুন: প্রত্যেকের রান্নাঘরে রসুন থাকেই। রসুন স্বাস্থ্যের জন্য উপকারী। প্রাচীনকালে সংক্রমণ প্রতিরোধে ব্যবহার করা হতো রসুন। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি রসুন হার্টের জন্য ভালো। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে রসুন। রসুনে উপস্থিত সালফার ও আয়লিসিনিন ইমিউনিটি বাড়ায়।

পালং শাক: পালং শাকে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন সহ অনেক উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

পেঁপে: পেঁপে ভিটামিন সি সমৃদ্ধ। পেঁপে ইমিউনিটি বৃদ্ধির পাশাপাশি হজমের সমস্যা সমাধান করে ও লিভারকে ভালো রাখে।