নরসিংদীতে ওয়েস্টার্ন গ্রুপের বিরুদ্ধে অবৈধ বালু উত্তোলন করে বিক্রির অভিযোগ

আপডেটঃ ১০:০৫ অপরাহ্ণ | মে ০২, ২০২১

এম, এ, সালাম রানা,  জেলা প্রতিনিধি, নরসিংদী :নরসিংদীতে ওয়েস্টার্ন গ্রুপ নামে নদী খননকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে মেঘনা নদী থেকে অবৈধ ভাবে বালু  উত্তোলন করে বিক্রির অভিযোগ  উঠেছে। স্থানীয় একটি প্রভাবশালী মহলের যোগসাজশে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করছে ওই প্রতিষ্ঠানটি ।এতে দীর্ঘমেয়াদী নদী ভাঙ্গনে আশঙ্কা করছে নদী পাড়ে মানুষেরা।

এ অবৈধ বালু  উত্তোলন করে বিক্রি বন্ধে বিক্ষোভ ও প্রতিবাদ সভা করেছে নদীপাড়ের লোকজন ।  শনিবার (১ মে) নরসিংদীর সদর উপজেলার আলোকবালীর নেকজানপুর ও মুরাদনগর গ্রামের মধ্যবর্তী স্থানে এ বিক্ষোভ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় চরবাসীকে নদী ভাঙ্গনের কবল থেকে বাঁচাতে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয় ।

নেকজানপুর গ্রামে রিপন মোল্লা বলেন, দুইটি কাটার ড্রেজার থাকা সত্ত্বেও  ৪/৫ টি লোড ড্রেজার দিয়ে মাটি কেটে বিক্রি করছে একটি প্রভাবশালী মহল । মাটি কাটার ফলে আমাদের আশেপাশের গ্রাম নদীর গর্ভে বিলীন হয়ে যাবে । সম্পূর্ণ অবৈধ ভাবে মাটি কেটে বিক্রি করছে। এলাকাবাসীর পক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাচ্ছি ড্রেজার দিয়ে মাটি কাটা বন্ধ করার ।

ইব্রাহিম খলিল বলেন পেশী শক্তি ব্যবহার করে  মাটি কেটে কোটি কোটি টাকা বিক্রি করে দিচ্ছে একদল সন্ত্রাসী বাহিনী ।

স্থানীয় জব্বার মিয়া বলেন একটি বিশেষ বাহিনীর নাম ভাঙ্গিয়ে একটি শক্তিশালী মহল ওয়েস্টার্ন গ্রুপের সাথে আঁতাত করে মাটি বিক্রি করছে এতে আমাদের কৃষি জমি নষ্ট হয়ে যাবে আমরা জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করছি ।

ওয়েস্টার্ন গ্রুপের দায়িত্বে থাকা সেনা কর্মকর্তা শাহ আলম মিয়ার কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আমরা ড্রয়িং অনুসারে কাজ করছি, কিছু বালু আমরা বিক্রি করছি আর কিছু বালু আমরা বেড়িবাদের কাজে লাগাচ্ছি।

উল্লেখ্য ওয়েস্টার্ন গ্রুপ নরসিংদী সদরের মেঘনা নদীতে নদী খননের কাজ পায় । উক্ত নদী খননের জন্য ২ টি সরকারি কাটিং ড্রেজার  ২ বৎসর যাবত অযত্নে অবহেলায় পড়ে আছে। কোন কাজ না করে গুঞ্জন উঠেছে সরকারি বিল ভাউচার উত্তোলন করে যাচ্ছে । বর্তমানে ওই  গ্রুপ ৪/৫ টি লোড ড্রেজার নদীর বিভিন্ন জায়গায় সেনাবাহিনীর নাম ভাঙ্গিয়ে বালু বিক্রি করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে ।

 

 

সিএন এ নিউজ/ জামান