এসএসসি-সমমানের পরীক্ষা নেয়ার প্রস্তুতি সম্পন্ন

আপডেটঃ ৮:৩৯ অপরাহ্ণ | এপ্রিল ২৩, ২০২১

সি এন এ প্রতিবেদক: এসএসসি ও সমমানের পরীক্ষা নেয়ার সব প্রস্তুতি শেষ করেছে শিক্ষাবোর্ড। স্কুল খোলার পর এ পরীক্ষা কবে নেয়া হবে সে বিষয়টি চুড়ান্ত হবে। সেই সঙ্গে সশরীরে পরীক্ষা নেয়া ছাড়া কিভাবে মূল্যায়ণ করা যায় সেটি নিয়েও কাজ করছে বোর্ড।

শিক্ষা মন্ত্রণালয়ের সবশেষ সিদ্ধান্ত অনুযায়ী স্কুল খোলার কথা আগামী ২২ মে। এরপর ৬০ দিন ক্লাস নিয়ে ১৫ দিন সময় দিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত আছে এখনো। এ জন্য সংক্ষিপ্ত সিলেবাসও করা হয়েছে।

এদিকে করোনা সংক্রমন বাড়ায় ঘোষিত সময়ে স্কুল খুলবে কিনা সেটি নিয়ে রয়েছে অনিশ্চয়তা। তাই এসএসসি পরীক্ষা কবে হবে, কিভাবে হবে সেটি নিয়ে পরীক্ষার্থীরাও রয়েছেন দুশ্চিন্তায়।

বোর্ড জানিয়েছে, পরীক্ষার প্রশ্নপত্র তৈরির কাজ শেষ। কেন্দ্র বাড়িয়ে এবার স্বাস্থ্য বিধি মেনে পরীক্ষা নেয়ার পরিকল্পনাও নেয়া হয়েছে। এদিকে করোনা পরিস্থিতির উন্নতি না হলে সশরীরে পরীক্ষা না নিয়ে বিকল্প কি করা যায় সেটি নির্ধারণের জন্যও একটি কমিটি গঠন করা হয়েছে।

শিক্ষকরা বলছেন, অনলাইনে যতটুকু সম্ভব সিলেবাস শেষ করছেন তারা। স্কুল খুললে কম সময় ক্লাস নিয়েই পরীক্ষা নেয়া সম্ভব বলে মত তাদের।

এখন এসএসসি পরীক্ষার ফরম পূরণের কাজ চলছে। লকডাউনের কারণে ফরম পূরণের সময়সীমা আরো বাড়ানো হবে।