স্মার্টফোনের ভাইরাস রিমুভ করার সহজ উপায়

আপডেটঃ ২:০৬ অপরাহ্ণ | এপ্রিল ১৯, ২০২১

তথ্যপ্রযুক্তি ডেস্ক :আপনার স্মার্টফোন থেকে ভাইরাস খুঁজতে পারেন আপনি নিজেই। জেনে রাখা ভালো যে, কম্পিউটারের ভাইরাস আপনার ফোনের কোনও ক্ষতি করতে না পারলেও, বিভিন্ন ম্যালওয়্যার আপনার ফোনে বাসা বাঁধতে পারে।

অ্যানড্রয়েড ফোন থেকে ভাইরাস রিমুভ করবেন যেভাবে

ম্যালিশাস অ্যাপ রিমুভ করুন

অ্যানড্রয়েড স্মার্টফোনে বেশিরভাগ ম্যালওয়্যার ম্যালিশস অ্যাপের মাধ্যমেই আসে। যদিও গুগল নিয়মিত প্লে স্টোর থেকে ম্যালিশাস অ্যাপ ডিলিট করতে থাকে। যদিও অনেক সময় আবার গুগল বোঝার আগেই এই অ্যাপগুলো হাজার বারেরও বেশি ডাউনলোড হয়।

সেফ মোড

ই ধরনের অ্যাপ রিমুভ করতে সেফ মোডে যান। সেফ মোডে বুট করতে পাওয়ার বাটন হোল্ড করে ‘রিবুট টু সেফ মোড’ সিলেক্ট করুন। এই পদ্ধতি কাজ না করলে, আপনার ফোনে কীভাবে সেফ মোড বুট করবেন তা গুগলে একবার দেখে নিন।

ম্যালিশস অ্যাপ চিহ্নিত করুন

সেটিংসে গিয়ে ম্যানেজ অ্যাপস অথবা অ্যাপ নোটিফিকেশন ট্যাব সিলেক্ট করুন। তার পর সেখানে গিয়ে ডাউনলোডেড অ্যাপ সিলেক্ট করুন। এখানে কোনও অচেনা অ্যাপ চোখে পড়লে তা আগে আনইনস্টল করুন।

আনইন্সটল করুন

অ্যাপটি সিলেক্ট করে আনইন্সটল বাটন সিলেক্ট করুন। অনেক সময় ম্যালিশাস অ্যাপে আনইন্সটল বাটন ডিজেবল থাকে। সেক্ষেত্রে পরের ধাপটি দেখে নিন : –

রিমুভ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকসেস

সেটিংসে ফিরে যান। সেখানে সিকিউরিটির মধ্যে ‘ডিভাইস অ্যাডমিনিস্ট্রেটর’ অপশন সিলেক্ট করুন। এবার সেখানে কোনও সন্দেহজনক অ্যাপের অ্যাকসেস রয়েছে, কী না দেখে নিন। থাকলে সেই অ্যাপের উপর ট্যাপ করে ডিঅ্যাক্টিভেট করে দিন। এর পরে আগের ধাপে গিয়ে আনইনস্টল করুন। শেষ হলে ফোন রিস্টার্ট করুন।

ডাউনলোড ও ক্যাশ ক্লিয়ার করুন কিছু ম্যালওয়্যার অ্যাডওয়্যার হয়ে আপনার ব্রাউজার হিস্ট্রিতে বসে থাকে। তাই ব্রাউজারে ম্যালওয়্যার পরিষ্কার করার উপায় দেখে নিন।

পদ্ধতি ১ – সেটিংস ওপেন করে অ্যাপস সিলেক্ট করে গুগল ক্রোম বেছে নিন।

পদ্ধতি ২ – এখানে স্টোরেজ অ্যান্ড ক্যাশে সিলেক্ট করার পরে ক্লিয়ার ক্যাশে সিলেক্ট করুন। এর পরে ক্লিয়ার স্টোরেজ সিলেক্ট করুন।

পদ্ধতি ৩ – সব শেষ ক্লিয়ার ডেটা করে দিন।