দৌলতদিয়ায় এক পাঙ্গাশের দাম ২১ হাজার টাকা

আপডেটঃ ৯:৪৩ অপরাহ্ণ | এপ্রিল ১১, ২০২১

রাজবাড়ী প্রতিনিধি : রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার পদ্মায় রবিবার জেলেদের জালে ১৬ কেজি ৭০০ গ্রাম ওজনের একটি পাঙ্গাশ মাছ ধরা পড়েছে। মাছটি এক হাজার ২৬৫ টাকা কেজি দরে ২১ হাজার ১২৬ টাকায় বিক্রি হয়েছে।

রবিবার পদ্মার দৌলতদিয়ার ৫ নম্বর ফেরিঘাট এলাকায় জেলে জয়নাল সরদারের জালে মাছটি ধরা পড়ে। বিশাল আকৃতির মাছটি দেখতে আড়তে ভিড় করেন অনেকেই। মাছটি স্থানীয় আড়তে তোলা হলে ব্যবসায়ী মো. চান্দু এক হাজার ২৬৫ টাকা কেজি দরে মাছটি কিনে নেন।

জেলে জয়নাল সরদার বলেন, ভোরে দৌলতদিয়ার ৫ নম্বর ফেরিঘাট এলাকায় জাল পাতেন তিনি। সকাল সাড়ে ৬টার দিকে মাছটি ধরা পড়ে। মাছটির ওজন ১৬ কেজি ৭০০ গ্রাম। দৌলতদিয়াঘাটের বাজারে দুলাল মন্ডলের আড়তে নিয়ে গেলে মাছটি এক হাজার ২৬৫ টাকা কেজি দরে ২১ হাজার ১২৬ টাকায় কিনে নেন মো. চান্দু।

মাছ ব্যবসায়ী চান্দু বলেন, দৌলতদিয়াঘাট দিয়ে যাতায়াতকারী অনেক মানুষকে তিনি মাছ দেন। আজ মাছটি কিনেই তিনি এর ছবি তুলে ফেসবুকে আপলোড দিয়ে দেন। এতেই খবর পেয়ে ক্রেতারা মাছটি কিনতে তাকে ফোন দিচ্ছেন বলে জানান তিনি।

পদ্মার দৌলতদিয়া পয়েন্টে প্রায় প্রতিদিনই জেলেদের ফাস জালে বড় বড় রুই, পাঙ্গাশ, বাঘাইড় ও কাতল-বোয়াল মাছ ধরা পরছে।

এ প্রঙ্গগে জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল বলেন, পদ্মার দৌলতদিয়া ঘাট পয়েন্টে অনবরত ফেরি ও লঞ্চ চলাচলের ফলে ওই স্থানে পানির গভীরতা বেশি। এছাড়া ঘাট এলাকায় ফেরি ও লঞ্চ চলাচলের ফলে পানিতে ঘূর্ণায়মান স্রোত তৈরি হয়। আর মাছের ধর্ম হলো পানির স্রোত যেখানে বেশি মাছ সেই পয়েন্টেই চলাচল করে।

তিনি বলেন, ফেরি ও লঞ্চ থেকে উচ্চিষ্ট অনেক খাবার ঘাট এলাকায় পরে থাকে। মাছ ওই পয়েন্টে খাবার পায় বলেই সেখানে বেশি খুরাফেরা করে। আর জাল ফেললেই এ মওসুমে বড় বড় মাছ ধরা পরছে।