টোকিও অলিম্পিকে থাকবে না বিদেশি দর্শক

আপডেটঃ ১২:১৩ অপরাহ্ণ | মার্চ ২১, ২০২১

ক্রীড়া ডেস্ক : টোকিও অলিম্পিকে বিদেশি দর্শকদের প্রবেশাধিকার নিষিদ্ধ। আয়োজকরা এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন। করোনার কারণে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন আয়োজকরা।

করোনার জেরে অলিম্পিক এক বছর পিছিয়ে গেছে। গ্রীষ্ম অলিম্পিক এবার শুরু হবে জুলাইতে। মারণ ভাইরাসের হাত থেকে প্রতিযোগী ও স্থানীয় জনগণকে রক্ষা করতেই আয়োজক কমিটির তরফে এমন সিদ্ধান্ত।

জাপানের স্থানীয় সরকার, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি, টোকিও অলিম্পিক আয়োজক কমিটি, আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি ও জাপান সরকার আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান টমাস বাখ বলেছেন, ‘‌অ্যাথলেটদের টিকা দেয়ার বিষয়টি সুনিশ্চিত করতে হবে।’‌

বিদেশি দর্শকদের অলিম্পিকে প্রবেশাধিকার নিষিদ্ধ হলেও স্থানীয়রা সবাই যে স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারবেন, এমনটা নয়। কারণ অলিম্পিক শুরুর আগে সমস্ত টোকিওবাসীকে টিকা দেওয়া সম্ভব হবে না। কারণ সেখানে টিকা দেয়ার কার্যক্রম চলছে ধীর গতিতে। আর টিকা না নিয়ে কেউ স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন না।

তবে, এই মুহূর্তে আয়োজকদের সবচেয়ে বড় মাথাব্যথা দর্শকদের টিকিটের দাম ফেরত দেওয়া। স্থানীয়দের মধ্যে টিকিট বিতরণ শুরু হলেও বিদেশি দর্শকদের টিকিটের দাম ফেরত নিয়ে পরিকল্পনা শুরু হয়েছে।