আজ নিলামে উঠছে অব্যবহৃত তরঙ্গ

আপডেটঃ ২:২৯ অপরাহ্ণ | মার্চ ০৮, ২০২১

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির হাতে থাকা দুটি ব্যান্ডের অব্যবহৃত তরঙ্গ নিলামে উঠছে আজ।
রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত হতে যাওয়া এ নিলামে দেশের চার মোবাইল অপারেটর অংশ নেবে বলে জানিয়ে বিটিআরসি জানায়, এ সময় এক হাজার আটশ মেগা হার্টজ ব্যান্ডে ৭ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ মোট পাঁচটি ব্লকে নিলাম হবে।
বিটিআরসি জানায়, এর মধ্যে দশমিক ৪৪ মেগাহার্টজ তরঙ্গে দুটি, ২ দশমিক ২ মেগাহার্টজ তরঙ্গে দুটি এবং ২ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গে একটি- মোট পাঁচটি ব্লকে এ নিলাম অনুষ্ঠিত হবে।
নিলামের ভিত্তিমূল্য ২০১৮ সালের ভিত্তিমূল্য অনুযায়ী ৩১ মিলিয়ন ডলার রাখা হয়েছে। আর ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে ২০ মেগাহার্টজ ব্যবহারযোগ্য তরঙ্গ ৫ মেগাহার্টজ করে মোট চারটি ব্লকে নিলাম করা হবে। এর ভিত্তিমূল্য হবে ২০১৮ সালের নিলামের ভিত্তিমূল্য অনুযায়ী ২৭ মিলিয়ন ডলার।
উল্লেখ্য, ২০১৮ সালে দেশে ফোর-জি চালু করার জন্য তরঙ্গ নিলাম করে বিটিআরসি। এতে মোট ১১টি ব্লকে ৪৬ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ নিলামের জন্য ছিলো।
এর মধ্যে তিনটি ব্লকে ১৫ দশমিক ৬ মেগাহার্টজ বিক্রি হয়। দেশের মোবাইল ফোন অপারেটররা জানিয়েছেন, উচ্চমূল্যের কারণে বাকি ৬৭ শতাংশ তরঙ্গ অবিক্রিত থাকে যায়।