আমিরাতে রমজান শুরুর সম্ভাব্য তারিখ ঘোষণা

আপডেটঃ ৭:৪০ অপরাহ্ণ | মার্চ ০৩, ২০২১

স্টাফ রিপোর্টার: সংযুক্ত আরব আমিরাত পবিত্র রমজান ও ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে।
মঙ্গলবার (২ মার্চ) দেশটির বিজ্ঞানী ইব্রাহিম আল জারওয়ান জানিয়েছেন, সংযুক্ত আরব আমিরাতে ১২ এপ্রিল সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে চাঁদ দেখার সম্ভাবনা রয়েছে।
এ তথ্য অনুযায়ী ১২ এপ্রিল চাঁদ দেখে ১৩ এপ্রিল প্রথম রমজান শুরু হওয়ার কথা। ২৯ কিংবা ৩০ দিনের রোজা পালন শেষে ১৩ মে ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ উল্লেখ করেন এই বিজ্ঞানী। চাঁদ দেখা সাপেক্ষে তারিখগুলো ঠিক করা হয়েছে।
আরবি মাসগুলোর মধ্যে রমজান নবম মাস। রোজাকে ইসলামের তৃতীয় স্তম্ভ বলা হয়। এ সময় বান্দা আল্লাহর সন্তুষ্টি কামনায় সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত নিয়ত সহকারে পানাহার থেকে বিরত থাকে। রোজার মাসে শুরুতে আল্লাহ্‌ জাহান্নামের দরজা বন্ধ করে, জান্নাতের দরজা খুলে দেন এবং শয়তানকে শিকলবদ্ধ করে রাখেন। যাতে বান্দা নেক কাজে অগ্রগামী হতে পারে। রোজা পালনের মাধ্যমে শরীর পবিত্র হয়, গুনাহ মুক্ত হয়।
রমজান মাসের শেষে শাওয়াল মাসের ১ তারিখে ঈদুল ফিতর উৎসব পালন করা হয়। চাঁদ দেখা সাপেক্ষে রমজানের সমাপ্তিতে শাওয়ালের প্রারম্ভ গণনা করা হয়। ঈদের চাঁদ স্বচক্ষে দেখে তবেই ঈদের ঘোষণা দেওয়া ইসলামী বিধান। চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুসারেই যথাযথ প্রমাণ সাপেক্ষে ঈদের দিন ঠিক করা হয়। মুসলমানদের জন্য ঈদের পূর্বে পুরো রমজান মাস রোজা রাখা হলেও ঈদের দিনে রোজা রাখা নিষিদ্ধ বা হারাম।