যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ৭৫ লাখ কোটি টাকার করোনা বিলের অনুমোদন

আপডেটঃ ৪:৩৫ অপরাহ্ণ | ডিসেম্বর ২২, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : করোনাকালে বিধ্বস্ত অর্থনীতিকে চাঙ্গা করার লক্ষ্যে প্রায় ৮৯২ বিলিয়ন ডলারের একটি বিলের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের কংগ্রেস। যা বাংলাদেশি মুদ্রায় ৭৫ লাখ কোটি টাকারও বেশি। খবর আল জাজিরা।

কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ৪১২ জন প্রতিনিধির মধ্যে এই বিলের পক্ষে ভোট দেন ৩৫৯ জন। অন্যদিকে উচ্চকক্ষ সিনেটে ৯৮টি ভোটের মধ্যে ৯১টি ভোট পড়ে এই বিলের পক্ষে।

বিলটি এখন যুক্তরাষ্ট্রের সিনেটে যাবে। আশা করা হচ্ছে, বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের মাধমে আজ রাতেই বিলটি পাশ হয়ে যাবে।

সোমবার পাস হওয়া বিলটিকে ভাইরাস নিয়ন্ত্রণে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে সহায়তার জন্য একটি প্রাথমিক পদক্ষেপ হিসেবে আখ্যায়িত করেছেন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি।

এই বিলের আওতায় কর্মীদের চাকরিচ্যুত হওয়া ঠেকাতে ছোট আকারের ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে ২৮৪ বিলিয়ন ডলার ঋণ দেওয়া হবে। নাগরিকদের জনপ্রতি এককালীন ৬০০ ডলার করে অনুদান দেওয়া হবে। এ খাতে মোট ১৬৬ বিলিয়ন ডলারের বরাদ্দ দিয়েছে কংগ্রেস।

অর্থমন্ত্রী স্টিভেন মুচিন জানিয়েছেন, আগামী সপ্তাহ থেকেই নাগরিকদের ৬০০ ডলার করে দেওয়ার কাজ শুরু করবে অর্থ মন্ত্রণালয়। লোকজনকে কাজে ফেরাতে এবং ছোট আকারের ব্যবসাগুলোকে সাহায্য করতে এই তহবিল দেওয়া হচ্ছে।

বিলে ইন্টারন্যাশনাল ভ্যাকসিন অ্যালায়েন্সের জন্য ৩ দশমিক ৩৬ বিলিয়ন ডলার বরাদ্দ দেওয়ার কথা বলা হয়েছে। এই তহবিল পাবে গাভি, ইউনিসেফ, বিশ্বব্যাংক এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের মতো সংস্থাগুলো। নিম্ন আয়ের দেশগুলোতে ভ্যাকসিন পৌঁছাতে কাজ করছে এই সংস্থাগুলোর সমন্বয়ে গঠিত অ্যালায়েন্স।