সংক্রমণ ৭ কোটি ৭ লাখ ছাড়াল

আপডেটঃ ১২:১৫ অপরাহ্ণ | ডিসেম্বর ১১, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনার (কোভিড-১৯) দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ছে জনপদ থেকে জনপদে। বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যাও। সুস্থতার সংখ্যাও উল্লেখযোগ্যহারে বাড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিভিন্ন দেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছে।

কোভিড-১৯ নিয়ে আপডেট দেয়া ওয়েবসাই ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার পর্যন্ত বিশ্বে করোনায় সংক্রমিত হয়েছেন ৭ কোটি ৭ লাখ ১১ হাজার ৩৬৮ জন এবং মৃত্যু হয়েছে ১৫ লাখ ৮৮ হাজার ২৪৭ জনের। সুস্থ হয়েছেন ৪ কোটি ৯১ লাখ ৩৯ হাজার ৫৫৮ জন।

পরিসংখ্যান অনুযায়ী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১ কোটি ৬০ লাখ ৩৯ হাজার ৩৯৩ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৯৯ হাজার ৬৯২ জনের।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৯৭ লাখ ৯৬ হাজার ৯৯২ জন এবং মারা গেছেন ১ লাখ ৪২ হাজার ২২২ জন।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৬৭ লাখ ৮৩ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৭৯ হাজার ৮০১ জনের।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় করোনায় সংক্রমণের সংখ্যা ২৫ লাখ ৬৯ হাজার ১২৬ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪৫ হাজার ২৮০ জনের।

পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২৩ লাখ ৩৭ হাজার ৯৯৬ জন। এর মধ্যে মারা গেছেন ৫৬ হাজার ৯৪০ জন।

প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ২৬ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ৪ লাখ ৮৫ হাজার ৯৬৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ৯৬৭ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ১০ হাজার ৪৫২ জন।

এই শীতে দেশে করোনা পরিস্থিতির অবনতির আশঙ্কা করে আসছেন বিশেষজ্ঞরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সরকারও নানা উদ্যোগ নিয়েছে। কঠোরতা আরোপ করা হয়েছে মাস্ক পরিধান নিশ্চিত করতে।