নেত্রকোনা হানাদার মুক্ত দিবস

আপডেটঃ ৪:১৪ অপরাহ্ণ | ডিসেম্বর ০৯, ২০২০

নেত্রকোনা প্রতিনিধি:  ৯ ডিসেম্বর নেত্রকোনা হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে মরহুম মুক্তিযোদ্ধা আবু সিদ্দিক আহমেদের নেতৃত্বে স্থানীয় জনতা ও মুক্তিযোদ্ধারা হানাদার বাহিনীকে পূর্ব, উত্তর ও দক্ষিন দিক থেকে জেলা শহরের নাগড়া এলাকায় নেত্রকোনা কৃষি ফার্মে ঘিরে ফেলে। সন্মূখ যুদ্ধে তিন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। তারা হচ্ছেন- আবদুস সাত্তার, আবদুল জব্বার ওরফে আবু খা ও আবদুর রাশিদ। ত্রি-মূখী আক্রমনে দিশেহারা হয়ে পাক সেনারা পশ্চিমদিক হয়ে সড়ক পথে ময়মনসিংহের দিকে পালিয়ে যায়। মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী জনতা বিজয় উল্লাস করে জেলা শহরে প্রবেশ করে ও আকাশে স্বাধীন বাংলাদেশের পতাকা উড়ায়।
জেলা প্রশাসন ও জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমাণ্ড দিনটি পালন উপলক্ষে আজ বুধবার নানা কর্মসূচির আয়োজন করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল ১০টায় নেত্রকোনা কালেক্টরেট প্রাঙ্গনে পুস্পস্তবক অর্পণ, সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। নেত্রকোনা জেলা প্রশাসক কাজি. মো. আবদুর রহমান সকল স্তরের মানুষকে অনুষ্ঠানে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন।
সদর উপজেলা মুক্তিযুদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার এবং ওই যুদ্ধে অংশ গ্রহনকারী আইয়ুব আলী বলেন, আমরা যুদ্ধ চলাকালীন সময়ে ওইদিন তিনদিকে পাক সেনাদের ঘিরে ফেলি। শুরু হয় সন্মুখ যুদ্ধ, পাক সেনারা অবস্থা বেগতিক দেখে পশ্চিম দিক দিয়ে পলায়ন করে।

 

সিএনএ নিউজ/নাহা