করোনায় আরও ১৭ মৃত্যু, শনাক্ত ২২৭৫

আপডেটঃ ৫:১৬ অপরাহ্ণ | নভেম্বর ২০, ২০২০

সি এন এ প্রতিবেদক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ১৭ জনের প্রাণ গেছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩২২ জনে।

এছাড়া নতুন করে শনাক্ত হয়েছে আরও ২ হাজার ২৭৫ জন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৪৩ হাজার ৪৩৪ জনে।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশের সরকারি ও বেসরকারি ১১৭ ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৫৯৫টি এবং পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১৫ হাজার ৬০৭টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ২৬ লাখ ২২ হাজার ৫৫৯টি।

নমুনা পরীক্ষা বিবেচনায় ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ৫৮ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৬ দশমিক ৯১ শতাংশ।

এসময় সুস্থ হয়েছে ১ হাজার ৭০৯ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছে ৩ লাখ ৫৮ হাজার ৪৩১ জন। সুস্থতার হার ৮০ দশমিক ৮৩ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ১১ জন ও নারী ৬ জন।

বয়সভিত্তিক ১১ থেকে ২০ বছর ১ জন, ২১ থেকে ৩০ বছর ১ জন, ৩১ থেকে ৪০ বছর ১ জন, ৪১ থেকে ৫০ বছর ২ জন, ৫১ থেকে ৬০ বছর ২ জন, ষাটোর্ধ ১০ জন।

বিভাগ ভিত্তিক মৃত্যু ঢাকা বিভাগে ১২ জন, চট্টগ্রাম বিভাগে ১ জন, রাজশাহী বিভাগে ১ জন, রংপুর বিভাগে ২ জন, সিলেট বিভাগে ১ জন। এদের সবাই হাসপাতালে মারা গেছেন। বাকি তিন বিভাগে কোনো মৃত্যু নেই।

দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর প্রথম করোনা রোগীর মৃত্যু খবর আসে ১৮ মার্চ।

আসন্ন শীতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকার নানা উদ্যোগ নিচ্ছে। কঠোর হচ্ছে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে। ইতোমধ্যে ভ্রাম্যমাণ আদালত বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করছে।