আসছে শীত, পা ফাটার সমাধান করুন ঘরে বসেই

আপডেটঃ ১২:৫৫ অপরাহ্ণ | নভেম্বর ১৪, ২০২০

সি এন এ নিউজ,ডেস্ক:শুরু হচ্ছে শীত মৌসুম। শীতে প্রধান সমস্যাগুলোর একটি হলো পা ফাটা। পা ফাটলে হাঁটতে অসুবিধা হয়। তবে পা ফাটার পেছনে অনেক কারণ রয়েছে। ঘরে বসেই এই সমস্যার সমাধান সম্ভব। চলুন সেগুলো জেনে নিই-

শক্ত জুতা নয়

শীতকালে শক্ত নয়, নরম জুতা পরুন। অবশ্যই ঢাকা জুতা পরবেন। পা খোলা থাকে এমন জুতা বা স্যান্ডেল এড়িয়ে চলুন। পারলে মোজা পরুন। মোজা পরার আগে পায়ে কোনো ক্রিম লাগিয়ে নিতে পারেন।

পা ঘষুন

প্রতিদিন রাতে শোয়ার আগে গরম পানিতে পা ভেজান। এবার একটু সাবান লাগিয়ে ঝামা পাথর বা ফুট ব্রাশ দিয়ে পা ভালো করে ঘষে নিন। এতে মরা কোশ, ময়লা সব উঠে আসবে। সেই সঙ্গে গোড়ালিও থাকবে পরিষ্কার।

লেবু ও গরম পানি

হালকা গরম পানিতে লেবুর রস ও এক চিমটি খাবার সোডা মিশিয়ে ১৫ মিনিট তার মধ্যে পা ডুবিয়ে রাখুন। এরপর ফুট ব্রাশ দিয়ে পা পরিষ্কার করে ফেলুন। নিয়ম করে এটি করলে পা ফাটার সমস্যা থাকবে না।

গোলাপজল আর গ্লিসারিন

গোলাপজল আর গ্লিসারিনের মিশ্রণ পায়ের ফাটা, চামড়ার ক্ষয় অনেকটাই সারিয়ে তুলতে পারে। কারণ গ্লিসারিন আপনার রুক্ষ শুকনো চামড়াকে এমনিতেই নরম করে এবং গোলাপজলে থাকা ভিটামিন এ, বি৩,সি, ডি,ই আর অ্যান্টি-অক্সিড্যান্ট আপনার পাকে মসৃণ করে তোলে।

কলা-মধুর মিশ্রণ

গরম পানিতে পা ডুবিয়ে সাবান দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। এবার পাকা কলা আর মধু দিয়ে পেস্ট বানিয়ে নিন। ওই পেস্ট পায়ে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। শুকিয়ে এলে গরম পানি দিয়েই ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’দিন করলে ভালো ফল পাবেন।

ভেজিটেবল অয়েল

পা ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। এবার ভেজিটেবল অয়েল বা নারকেল তেল ভালো করে লাগিয়ে নিন। মোজা পরে শুয়ে পড়ুন। দেখবেন পা নরম থাকবে সেই সঙ্গে ফাটা দাগও মিলিয়ে যাবে।