আমার দেখা সেরা ক্রিকেটার কোহলি: ল্যাঙ্গার

আপডেটঃ ৭:৫৫ অপরাহ্ণ | নভেম্বর ১৩, ২০২০

ক্রীড়া ডেস্ক: বিরাট কোহলির মতো ক্রিকেটার জীবনে দেখেননি, জানিয়ে দিলেন অস্ট্রেলিয়ার প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গার। তার মতে, যত ক্রিকেটার দেখেছেন, তার মধ্যে বিরাটই সেরা।

২৭ নভেম্বর থেকে শুরু হতে চলেছে ভারতের অস্ট্রেলিয়া সফর। ওই দিন ৩ ম্যাচের সিরিজের প্রথম ওয়ানডে। তারপর ৩টি-টোয়েন্টি ও ৪টি টেস্ট রয়েছে পর পর। গত সফরে বিরাটের নেতৃত্বে অস্ট্রেলিয়ায় প্রথম বার টেস্ট সিরিজ জিতেছিল টিম ইন্ডিয়া। এবার অবশ্য পারিবারিক কারণে প্রথম টেস্টের পর দেশে ফিরে আসছেন কোহলি। প্রথম সন্তানের জন্মের সময় স্ত্রী আনুষ্কা শর্মার পাশে থাকতে চান তিনি।

বিরাটকে নিয়ে জাস্টিন ল্যাঙ্গার বলেছেন, ‘আগেও বলেছি, আবার বলছি। আমার জীবনে দেখা সেরা ক্রিকেটার সম্ভবত বিরাটই। আর তার অনেক কারণ রয়েছে। শুধু ব্যাটিংয়ের জন্যই নয়। ওর এনার্জি, খেলাটার প্রতি প্যাশন, যে ভাবে ও ফিল্ডিং করে, সেগুলোও বড় কারণ। সব কিছুতে ওর এনার্জি দেখে আমি অবাক হয়ে যাই। প্রশ্ন হল, বিরাট যে টেস্টে সিরিজের সব ম্যাচ খেলবে না, তাতে আমরা খুশি কি না? এটা অনেকটা রিচমন্ড থেকে ডাস্টিন মার্টিনকে সরিয়ে নেওয়ার মতোই।’ মার্টিন অস্ট্রেলিয়া রুলস ফুটবলের বিখ্যাত খেলোয়াড়।

অর্থাৎ, প্রথম টেস্টের পর কোহলি ফিরে এলে তাতে অস্ট্রেলিয়ার সুবিধা হবে বলে মনে করছেন ল্যাঙ্গার। তিনি আরও বলেছেন, ‘বিরাট না খেললে তার প্রভাব তো পড়বেই সিরিজে। তবে আমরা ভারতীয় দলকেও চিনি। গত বার ওরা টেস্ট সিরিজে আমাদের হারিয়েছিল। ভারত খুব, খুব ভাল দল। আমাদের এক সেকেন্ডের জন্যও আত্মতুষ্ট হলে চলবে না। আমাদের সতর্ক থাকতে হবে সব সময়।’

অস্ট্রেলিয়ায় বরাবর রান করেছেন বিরাট। ২০১৪-১৫ মৌসুমে টেস্ট সিরিজে তিনি করেছিলেন ৬৯২ রান। ২০১৮-১৯ মরসুমে টেস্ট সিরিজে তার ব্যাটে এসেছিল ২৯২ রান।