মারা গেছেন বাহরাইনের প্রধানমন্ত্রী

আপডেটঃ ২:৪০ অপরাহ্ণ | নভেম্বর ১২, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফা মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা এই প্রধানমন্ত্রী বুধবার সকালে যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিকে মারা যান। বাহরাইনের সংবাদ সংস্থা বিএনএ এ তথ্য জানায়।
প্রধানমন্ত্রীর মৃত্যুতে এক সপ্তাহের শোক ঘোষণা করেছেন দেশটির বাদশাহ শেখ হামাদ বিন ইসা আল খলিফা। এ সময়ে দেশের পতাকা অর্ধনমিত রাখা হবে।
যুক্তরাষ্ট্র থেকে তার লাশ দেশে ফিরিয়ে আনার পর দাফনের প্রক্রিয়া শুরু হবে। তবে এ দাফন প্রক্রিয়ায় বেশি জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নির্দিষ্ট সংখ্যক আত্মীয়-স্বজনের উপস্থিতিতে তার দাফন কাজ সম্পন্ন করা হবে।
১৯৩৫ সালের ২৪ নভেম্বর জন্মগ্রহণ করা খলিফা সালমান ১৯৭০ সালে বাহরাইনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন শেখ খলিফা বিন সালমান আল খলিফা। এরপর একটানা দীর্ঘ ৫০ বছর ধরে দেশটির সরকারপ্রধান হিসেবে দায়িত্বপালন করে আসছিলেন তিনি। তিনিই পৃথিবীর সবচেয়ে দীর্ঘ সময় ধরে দায়িত্বপালন করে আসা সরকার প্রধান।
২০১১ সালে আরব বসন্তের সময় দুর্নীতির অভিযোগে তার পদত্যাগের দাবি উঠলেও মৃত্যুর আগ পর্যন্ত ওই প্রধানমন্ত্রী পদে থেকেই দায়িত্বপালন করেন তিনি। খবর আল জাজিরা, গালফ নিউজ, আরব নিউজ।