মাত্র ১৫ মিনিটেই চার্জ হবে স্মার্টফোন

আপডেটঃ ৩:০৪ অপরাহ্ণ | নভেম্বর ০৮, ২০২০

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক: চায়না ফোনপ্রস্তুতকারী সংস্থা শাওমী ফাস্ট চার্জিং স্মার্টফোন তৈরিতে বেশ সুনাম অর্জন করেছে। এবার আরও বেশি ক্ষমতা সম্পন্ন ফাস্ট চার্জিং টেকনোলজির উপরে কাজ শুরু করে দিয়েছে শাওমি। ডিজিটাল পোর্টাল অ্যানড্রয়েড সেন্ট্রালের সম্প্রতি প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, সামনের বছরেই ২০০ ওয়াট+ ফাস্ট চার্জিং সাপোর্ট ফোন আনতে পারে এই সংস্থা।

অ্যানড্রয়েড সেন্ট্রাল-এর তরফে জানা গিয়েছে, ২০২১ সালেই প্রথম স্মার্টফোন আসতে পারে। যাতে ২০০ ওয়াট+ ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এ বিষয়ে টেকবিশেষজ্ঞরা জানাচ্ছেন, এমআই ১০ আলট্রা-এর ১২০ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি মাত্র ২৩ মিনিটে ৪৫০০ এমএ এইচ ব্যাটারি সম্পূর্ণ চার্জ করতে পারে। কিন্তু সেই একই ৪৫০০ এমএএইচ ব্যাটারি মাত্র ১৫ মিনিটের মধ্যেই সম্পূর্ণ চার্জ করতে পারবে একটি ২০০ ওয়াট+ ফাস্ট চার্জিং টেকনোলজি। এখন দেখার বিষয় হল কোন মডেলে এই ফাস্ট চার্জিং টেকনোলজিকে ব্যবহার করতে চলেছে শাওমি।

তবে এ নিয়ে নানা বিতর্কও দানা বেঁধেছে। অনেকে বলছেন এই ২০০ ওয়াট+ ফাস্ট চার্জিংয়ের জেরে ফোনের ব্যাটারি লাইফে গুরুতর প্রভাব পড়তে পারে। তবে টেকবিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, শাওমী যখন ২০০ ওয়াট+ ফাস্ট চার্জিং নিয়ে পরীক্ষা-নিরীক্ষার লক্ষ্যে নেমেছে, তখন ব্যাটারির স্বাস্থ্য নিয়েও যথাযথ ভাবনা-চিন্তা করছে তারা। নিশ্চয় কোনও উপায় বাতলাবে এই প্রস্তুতকারী সংস্থা। অনেকে আবার বলছেন এই ফাস্ট চার্জিং টেকনোলজিকে আলাদা কোনও অপশনাল ডিভাইজ হিসেবে আনতে পারে প্রস্তুতকারী সংস্থা।

সেই একই প্রতিবেদনে আরও বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। জানা গিয়েছে, বর্তমানে ফোল্ডেবল স্মার্টফোন ও আন্ডার স্ক্রিন সেলফি ক্যামেরা টেকনোলজির উপরে কাজ করছে শাওমী। অন্যান্য টেক-ওয়েবসাইটগুলিতেও এ নিয়ে ইঙ্গিত মিলেছে। শোনা যাচ্ছে, ১০৮ মেগাপিক্সেল ক্যামেরার একটি ফোল্ডেবল ফোন নিয়ে কাজ করছে শাওমি।

প্রসঙ্গত, একই ক্যামেরা টেকনোলজির হাত ধরে শিগগিরই বাজারে একটি নতুন স্মার্টফোন আনতে পারে শাওমি-এর সাব ব্র্যান্ড রেডমি। এই মাস বা সামনের মাসের মধ্যেই বাজারে লঞ্চ হতে পারে নতুন ফোনটি। তবে, রেডমি নোট১০ সিরিজ নয়, রেডমি নোট৯ সিরিজের আসন্ন মডেলগুলোর মধ্যেই একটি হতে পারে এই ফোন।