হোয়াটসঅ্যাপে ভয়েস ও ভিডিও কল কম্পিউটারে

আপডেটঃ ১০:৩৪ পূর্বাহ্ণ | নভেম্বর ০২, ২০২০

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক: মোবাইল ফোন বিবর্তনের ধারাবাহিকতায় বর্তমানে স্মার্টফোন সবার হাতেই। স্মার্টফোন ব্যবহারে আগের মত শুধু কল করা বা মেসেজ আদান প্রদানেই সীমাবদ্ধ নেই। অনেকগুলো সফটওয়্যার এখন স্মার্টফোনে ব্যবহৃত হয়। হোয়াটসঅ্যাপ তাদের মধ্যে অন্যতম। ২০১৪ সালে ১৯ বিলিয়ন মার্কিন ডলার খরচ করে হোয়াটসঅ্যাপকে কিনেছিল ফেসবুক। বর্তমানে ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপকে এক জায়গায় আনার চেষ্টা চালাচ্ছে প্রতিষ্ঠানটি।

বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। চ্যাট ছাড়াও হোয়াটসঅ্যাপের ভয়েস ও ভিডিও কল ফিচারে প্রিয়জনের সঙ্গে যোগাযোগ রাখা যায়। তবে এতদিন শুধুমাত্র আইওএস ও অ্যানড্রয়েড মোবাইল থেকেই হোয়াটসঅ্যাপের ভয়েস ও ভিডিও কল করা যেত। এবার সেই দিন শেষ হতে চলেছে। শিগগিরই নতুন ফিচার নিয়ে আসছে জনপ্রিয় মার্কিন মেসেজিং কোম্পানিটি। এর পরেই হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করে কম্পিউটার ও অন্যান্য ব্রাউজিং ডিভাইস থেকে ভয়েস ও ভিডিও কল করা যাবে।

এখনও নতুন ফিচার সাধারণ গ্রাহকদের জন্য চালু হয়নি। যদিও হোয়াটসঅ্যাপ ওয়েব ভার্সন ২.২০৪৩.৭ এ এই ফিচার দেখা গিয়েছে। আপাতত শুধুমাত্র বিটা টেস্টাররা হোয়াটসঅ্যাপ ওয়েব থেকে ভিডিও ও অডিও কল করতে পারবেন। সম্প্রতি ডব্লিউএবিটাইনফো ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে।

নতুন ফিচারে ওয়েব ক্লায়েন্ট ব্যবহার করে যে কোন ব্রাউজার থেকে ভয়েস ও ভিডিও কল করা যাবে। ইনকামিং কলে পপ আপ নোটিফিকেশন ভেসে উঠবে। সেখানেই কল গ্রহণ অথবা কেটে দেওয়ার অপশন থাকবে। আউটগোইং কলে ভেসে উঠবে একটি পৃথক স্ক্রিন। সেখানে কল শেষ করা ও মাইক্রোফোন মিউট করার বাটন দেখা যাবে।

এখন পরীক্ষামূলক ভাবে এই ফিচার নির্বাচিত গ্রাহকের কাছে পৌঁছবে। নতুন ফিচারে প্রিয়জনের সঙ্গে যোগাযোগ আরও সহজ হবে।

এতদিন শুধুমাত্র অ্যানড্রয়েড ও আইওএস ডিভাইস থেকেই হোয়াটসঅ্যাপ ভয়েস ও ভিডিও কল করা যেত। নতুন ফিচারে কম্পিউটার থেকেও হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করে মেসেজ পাঠানোর সঙ্গেই ভয়েস ও ভিডিও কল করা যাবে। করোনাভাইরাস পরিস্থিতির কারণে এই মুহূর্তে অনেকেই বাড়ি থেকে ল্যাপটপের মাধ্যমে কাজ করছেন। নতুন এই ফিচার সব গ্রাহকের কাছে পৌঁছলে সেই সব মানুষ উপকৃত হবেন।