বিশ্ব ইজতেমা কাল শুরু

আপডেটঃ ১০:০২ পূর্বাহ্ণ | জানুয়ারি ০৯, ২০২০

নাঈমুল হাসান, সি এন এ নিউজ, টঙ্গী : টঙ্গীর তুরাগ নদের তীরে আগামীকাল শুক্রবার শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা। এটি এই ইজতেমার প্রথম পর্ব। এরই মধ্যে শেষ হয়েছে প্রস্তুমূলক সব কাজ। নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তাব্যবস্থা এবং মুসল্লিদের যাতায়াত ও সুষ্ঠুভাবে যানবাহন চলাচলে নানা পদক্ষেপ।
দেশের বিভিন্ন অ ল থেকে এরি মধ্যে মুসল্লিগন ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন। সময় যতো গড়াতে থাকে ততই মুসল্লির আগমন বাড়তে থাকে।তবে একদিন আগেই বুধবার সন্ধায় ইজতেমা ময়দানে মুসল্লিদের ঢল নামলে ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়।
ইজতেমার মুসল্লিদের সার্বক্ষণিক চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ। বৃহস্পতিবার থেকে ইজতেমা চলাকালীন গাজীপুরে এ বিভাগের সব চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে।
আলমী শূরার মুরুব্বী ময়দানের জিম্মাদার প্রকৌশলী মাহফুজ হান্নান বলেন, এবারের বিশ্ব ইজতেমার তিন দিনের প্রথম পর্ব ১০ জানুয়ারি শুরু হয়ে ১২ জানুয়ারি দুপুরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। এরপর চার দিন বিরতি দিয়ে তিন দিনের দ্বিতীয় পর্ব ১৭ জানুয়ারি শুরু হয়ে ১৯ জানুয়ারি আখেরি মোনাজাতে শেষ হবে।
পুলিশ জানায়, মুসল্লিদের নির্বিঘ্ন যাতায়াত ও সুষ্ঠু যানবাহন চলাচলে রোববার (১২ জানুয়ারি) সকার ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা এবং ১৯ জানুয়ারি সকাল ছয়টা থেকে সন্ধ্যা পর্যন্ত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে বিমান আরোহী বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি ও অ্যাম্বুলেন্স চলতে পারবে।
এ সময়ে ঘোড়াশাল কালীগঞ্জ-পুবাইল হয়ে আসা যানবাহন টঙ্গী রেলওয়ে স্টেশনের পূর্ব মরকুন (কে-২ ফ্যাক্টরি) পর্যন্ত চলাচল করতে পারবে।
গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো.আনোয়ার হোসেন জানান, ইজতেমার নিরাপত্তায় ৮ হাজার পুলিশ সদস্য, ১৬০টি সিসিটিভি, পনেরটি পর্যবেক্ষণ টাওয়ার, ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের তত্ত্বাবধানে দুটি ভ্রাম্যমাণ আদালত থাকবে। বাড়তি নিরাপত্তায় সাদা পোশাকে পুলিশ টহল থাকবে।