ব্রেকিং নিউজঃ

ঢাকার ‘হোসনি দালান’ ঘটনাটি নিয়ে সরব বিশ্বের প্রভাবশালী গণমাধ্যম

আপডেটঃ ২:২৩ অপরাহ্ণ | অক্টোবর ২৬, ২০১৫

ডেস্ক:

রাজধানীর পুরান ঢাকার হোসনি দালানে শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় বোমা হামলায় একজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো অন্তত অর্ধশতাধিক মানুষ। বাংলাদেশে গত চার শ` বছরের ইতিহাসে এই প্রথম শিয়া মুসলিমদের তাজিয়া মিছিলে বোমা হামলার ঘটনা ঘটেছে। আর এ ঘটনাটি নিয়ে সরব হয়ে উঠেছে বিশ্বের প্রভাবশালী সব গণমাধ্যম।

ব্রিটেনের প্রভাবশালী গণমাধ্যম বিবিসি একটি প্রতিবেদন প্রকাশ করেছে। `ঢাকায় শিয়াদের ওপর হামলায় নিহত ১` শিরোনামে বিবিসির প্রতিবেদনে পুলিশের বরাত দিয়ে বলা হয়েছে, হাজার হাজার মানুষের জমায়েত লক্ষ্য করে শিয়াদের মিছিলে বাড়িতে তৈরি বিস্ফোরক ছোড়া হয়েছে। স্থানীয় সময় শুক্রবার দিবাগত রাত ২ টার দিকে এ বোমা হামলার ঘটনা ঘটেছে।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার শিরোনাম ‘বাংলাদেশে শিয়াদের আশুরা মিছিলে প্রাণঘাতী বিস্ফোরণ`। প্রতিবেদনে বলা হয়েছে, পুরান ঢাকায় শিয়া মুসলিমদের ওপর সিরিজ হামলায় ১২ বছরের এক শিশু নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরো কয়েক ডজন মানুষ।

ভারতের প্রভাবশালী গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া `বাংলাদেশে শিয়াদের লক্ষ্য করে বোমা হামলায় নিহত ১, আহত কয়েক ডজন` শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার ভোরে পুরান ঢাকার হোসনি দালান এলাকায় শিয়া মুসলিমদের মিছিল লক্ষ্য করে চালানো বোমা হামলায় অন্তত একজন নিহত হয়েছে। আহত হয়েছে আরো কয়েক ডজন।

এদিকে ব্রিটেনের আরেক প্রভাবশালী গণমাধ্যম দ্য গার্ডিয়ান বাংলাদেশের রাজধানীতে শিয়াদের ওপর হামলা নিহত ১, আহত অনেকে শিরোনামে একটি প্রতিবেদনে প্রকাশ করেছে। এ গণমাধ্যমটি বলছে, ইসলামিক স্টেটের হাতে দুই বিদেশি হত্যার কয়েক সপ্তাহের মধ্যে বাংলাদেশে প্রথমবারের মতো শিয়াদের ওপর হামলার ঘটনা ঘটেছে।
যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক নিউইয়র্ক টাইমস `বাংলাদেশ : শিয়াদের মিছিলে বোমা হামলা` শিরোনামে একটি প্রতিবেদনে বলছে, পবিত্র আশুরা উপলক্ষ্যে শনিবার ভোরে পুরান ঢাকায় শিয়াদের মিছিলে কয়েক দফা বিস্ফোরণে একজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো অনেকেই।

পাকিস্তানের ইংরেজি দৈনিক ডন নিউজ `বাংলাদেশে শিয়াদের মিছিলে বোমা হামলায় নিহত ১, আহত ৮০ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে কয়েকদিন আগে জাপান ও ইতালির দুই নাগরিককে আইএসের গুলি করে হত্যার বিষয়টি তুলে ধরা হয়েছে।

এছাড়াও বার্তা সংস্থা এএফপি, রয়টার্স, সিএনএন, এবিসি নিউজ, ভারতের এনডিটিভিসহ আন্তর্জাতিক সব গণমাধ্যমে হোসনি দালানে শিয়াদের তাজিয়া মিছিলে বোমা হামলার খবরটি গুরুত্ব সহকারে প্রকাশ করা হয়েছে।
প্রসঙ্গত, শুক্রবার দিবাগত রাত পৌনে ২টার দিকে রাজধানীর পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডে ঐতিহ্যবাহী হোসনি দালানের পাশে আশুরার তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় বেশ কয়েকটি শক্তিশালী বিস্ফোরণ ঘটেছে। এ ঘটনায় একজন নিহত এবং শতাধিক আহত হয়েছেন।