ব্রেকিং নিউজঃ

হুমায়ুন কবিরের অভিনব উদ্ভাবন রুটি মেকার

আপডেটঃ ২:১৬ অপরাহ্ণ | অক্টোবর ২৬, ২০১৫

ডেস্ক:

বিশ্বের প্রথম বিদ্যুৎবিহীন রুটি তৈরির যন্ত্রের উদ্ভাবক মাগুরার হুমায়ুন কবির। বয়সে তরুণ এবং পেশায় আইটি বিশেষজ্ঞ কবির। স্ত্রীর রুটি বানানোর কষ্ট দেখে তিনি সহজে ব্যবহার উপযোগী একটি যন্ত্র বানানোর চেষ্টা করেন। তিন মাসের গবেষণায় সফল হন তিনি। পরিবেশবান্ধব এ যন্ত্রটির নাম রাখা হয়েছে ‘লাইবা রুটি মেকার’। এরই মধ্যে একটি কারখানা স্থাপন করে স্বল্প পরিসরে এর উৎপাদনও শুরু করেছেন কবির। সেখানে কয়েকটি ধাপে কাঠ দিয়ে তৈরি করা হচ্ছে রুটি মেকার।

লাইবা রুটি মেকারের উদ্ভাবক হুমায়ুন কবির জানান, তার উদ্ভাবিত এই রুটি মেকারের চাহিদা বাজারে প্রচুর থাকলেও উৎপাদন স্বল্পতার কারণে সেই হারে সরবরাহ করা সম্ভব হচ্ছে না। তবে লাইবা রুটি মেকারের উপযোগিতার কারণে এরই মধ্যে অনেকে তার কাছ থেকে সংগ্রহ করে দেশের বাইরেও নিয়ে গেছেন। স্থানীয় প্রযুক্তি ও কাঁচামালে তৈরি রুটি মেকার এখন দেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্বের বিভিন্ন দেশেও জনপ্রিয়তা পেয়েছে। এরই মধ্যে অনলাইন প্রচারের মাধ্যমে বিশ্বের অন্তত ২৫টি দেশে রুটি মেকার যন্ত্রটি পৌঁছে গেছে।

কবির বলেন, বিদ্যুৎ বা বিকল্প কোনো শক্তির ব্যবহার ছাড়াই লাইবা রুটি মেকার দিয়ে কাঁচা বা সেদ্ধ চাল-গম-ডাল-আলুর আটা দিয়ে একসঙ্গে একাধিক রুটি, লুচি বা ফুচকা তৈরি করা যায়। যেখানে স্বাদেরও কোনো পরিবর্তন হয় না।

দেশীয় এ রুটি মেকারের সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার হচ্ছে, রুটি তৈরি সম্পর্কে কোনো ধারণা না থাকলেও যন্ত্রটি দিয়ে রুটি তৈরি করা সম্ভব। শুধু এর হাতলে চাপ প্রয়োগ করলেই আটার গোলা চমৎকার গোলাকৃতির রুটিতে পরিণত হয়ে ওঠে। এটি চালাতে বিদ্যুতের কোনো প্রয়োজন পড়ে না। অল্প পরিশ্রমে বেশি রুটি তৈরি করা যায়। এতে সময় ও শ্রম দুই-ই বাঁচে। অন্যদিকে এর মাধ্যমে তৈরি রুটি একটি নির্দিষ্ট মাপের হয়। বিধায় একই রকম ফোলা ও ভাজা হয়।

উদ্ভাবক জানান, ‘লাইবা রুটি মেকার’ বিশ্বের একমাত্র যন্ত্র যাতে গমের সেদ্ধ আটার রুটি, গমের কাঁচা আটার রুটি, সেদ্ধ চালের গুঁড়ার রুটি, তালের রুটি, কালোজিরার রুটি, মাসকলাইয়ের রুটি, মিষ্টিআলুর রুটি, দিল্লিকা রুটি, বেসন রুটি, ভেজিটেবল টোস্ট রুটি, মাসরুম রুটি, ইন্ডিয়ান বাটার রুটি, খামিরি রুটি, মিছি রুটি, পালক পরোটা, পনির পরোটা, মাঠার পরোটা, মেথিপরোটা, গোবি পরোটা, ইন্ডিয়ান লাচ্চা পরোটা, এগ রোল পরোটা, কিমা পরোটা, ক্যাপসিকাম চিজ পরোটা, ক্যাবেজ পরোটা, পিস পরোটা, লুচি ও ফুচকা প্রভৃতি তৈরি করা যায়।

রুটি মেকার পণ্যটি এরই মধ্যে পরিবেশ অধিদপ্তর থেকে ‘পরিবেশবান্ধব যন্ত্র’ হিসেবে স্বীকৃতি পেয়েছে।