জেনে নিন চোখ ভালো রাখতে কী ধরণের খাবার খাবেন

আপডেটঃ ৬:৩৭ অপরাহ্ণ | জুলাই ৩০, ২০২২

সি এন এ পেশাল নিউজ,ডেস্ক :  চোখের আলো নিভে গেলে পুরো জীবনটাই হয়ে যাবে অন্ধকার। তাই চোখের যত্ন নিতে হবে।
আমরা অনেকেই জানি না যে, কিছু খাবার রয়েছে যা খেলে চোখ ভালো থাকে। এ বিষয়ে বারডেম জেনারেল হাসপাতালের পুষ্টি বিভাগের প্রধান আখতারুন নাহার আলো বলেন, পর্যাপ্ত পুষ্টির অভাবে চোখের ক্ষতি হয়। তাই উপযুক্ত খাবার খাওয়া প্রয়োজন। চোখ ভালো রাখতে পুষ্টিকর খাবার খেতে হবে।
আসুন জেনে নিই চোখ ভালো রাখতে কী খাবেন-
১. ঘন সবুজ রঙের বিভিন্ন শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও পুষ্টি উপাদান। তবে সবচেয়ে ভালো পালং শাক। এই শাক চোখ ভালো রাখে।
২. চোখ ভালো রাখতে খেতে পারেন ছোট মাছ, ইলিশ ও রুই। এসব মাছ ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ, যা চোখের রেটিনার চারপাশে থাকা খুবই জরুরি।
৩. ভিটামিন সি সমৃদ্ধ ফল খেতে হবে। কমলার রয়েছে ভিটামিন সি।  গবেষণায় দেখা গেছে, ১০ বছর প্রতিদিন একটি করে কমলা খেলে অন্ধত্বের হার অন্যদের তুলনায় ৬৪ শতাংশ হ্রাস পায়।
৪. গাজর চোখের জন্য উপকারী। প্রায় সব কমলা রঙের সবজি ও ফলে থাকে বিটাক্যারোটিন। এটি চোখের ভেতর দিয়ে আলোর প্রবাহকে শোষণ করে ও রাতে কম আলোয়ও দেখার শক্তি বাড়ায়।
৫. ডিমকে সুপারফুড বলা হয়। চোখের দৃষ্টিশক্তি বাড়াতে ডিম খেতে পারেন। ডিমের কুসুমে আছে লিউটেইন ও জিংক, যা রেটিনায় কোনো ধরনের ক্ষয় প্রতিরোধে বেশ কার্যকর।
৬. বিভিন্ন ধরনের বাদাম খেতে পারেন।  এই খাবারে রয়েছে  ভিটামিন ‘ই’সহ নানা ধরনের ভিটামিন। এটি চোখের ক্রমাগত দৃষ্টিশক্তি হারিয়ে যাওয়াকে রোধ করে।