পথ নিয়ে জাতির উদ্দেশ্যে ভাষণে যা বললেন ভারতের নতুন রাষ্ট্রপতি

আপডেটঃ ৩:১৫ অপরাহ্ণ | জুলাই ২৫, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: ইতিহাস গড়ে প্রথম আদিবাসী হিসেবে ভারতের রাষ্ট্রপতি পদে শপথগ্রহণ করলেন দ্রৌপদী মুর্মু। তিনি হলেন দেশটির ১৫তম রাষ্ট্রপতি।
সোমবার সংসদ ভবনের সেন্ট্রাল হলে সকাল সোয়া ১০টায় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমণার কাছে শপথ গ্রহণ করেন তিনি। এরপর জাতির উদ্দেশ্যে ভাষণ দেন দ্রৌপদী মুর্মু।
এ সময় তিনি বলেন, “রাষ্ট্রপতি হিসেবে আমার পদোন্নতি শুধু আমার নয়, দেশের সকলেরই কৃতিত্ব। তারা এই স্তরে পৌঁছানোর স্বপ্ন দেখতে পারেন, এটাই তাদের কৃতিত্ব। প্রতিটি দরিদ্র মানুষ, প্রতিটি প্রান্তিক মানুষ আমাকে এই পদক্ষেপে আশীর্বাদ করেছেন এবং আমি সম্মানিত বোধ করছি। আমি নারী ও যুবকদের আশ্বস্ত করতে চাই যে তাদের স্বার্থ আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।”
দ্রৌপদী মুর্মু বলেন, “সমস্ত ভারতীয়দের প্রত্যাশা, আকাঙ্ক্ষা এবং অধিকারের প্রতীক- সংসদে দাঁড়িয়ে আমি বিনীতভাবে আপনাদের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আপনাদের বিশ্বাস এবং সমর্থন এই নতুন দায়িত্ব পালনের জন্য আমার কাছে একটি বড় শক্তি হবে।”
তিনি বলেন, “আমার কাছে সন্তোষজনক যে, যারা বছরের পর বছর উন্নয়ন বঞ্চিত ছিল- দরিদ্র, দলিত, পিছিয়ে পড়া, আদিবাসী- তারা আমাকে তাদের প্রতিচ্ছবি হিসেবে দেখতে পাচ্ছেন। আমার মনোনয়নের পিছনে দরিদ্রদের আশীর্বাদ রয়েছে, এটা কোটি কোটি নারীর স্বপ্ন ও সামর্থ্যের প্রতিফলন।”
তিনি আরো বলেন, “আমি সেই আদিবাসী ঐতিহ্যে জন্মগ্রহণ করেছি যা হাজার বছর ধরে প্রকৃতির সাথে সামঞ্জস্য রেখে জীবন চালিয়ে গেছে। আমি আমার জীবনকালে বন ও জলাশয়ের গুরুত্ব উপলব্ধি করেছি। আমরা প্রকৃতি থেকে প্রয়োজনীয় সম্পদ গ্রহণ করি এবং সমান শ্রদ্ধার সাথে প্রকৃতির সেবা করি।”
সূত্র: হিন্দুস্তান টাইমস