যেসব পরিস্থিতির শিকার হয়ে মানুষ পরকীয়ায় জড়ায়

আপডেটঃ ৬:৩৬ অপরাহ্ণ | জুলাই ২২, ২০২২

লাইফস্টাইল ডেস্ক: পরকীয়ার সমস্যা বিশ্বজুড়ে বেড়েই চলেছে। তারকাদের মধ্যেও যেমন পরকিয়ার ঘটনা ঘটছে ঠিক তেমনই সাধারণ মানুষের দিক থেকেও থেমে নেই এই চর্চা। পরকীয়ার সম্পর্ক কেউই ভালোভাবে দেখে না।
অথচ পরকীয়ার পেছনে লুকিয়ে থাকে ব্যক্তিগত নানা কারণ। সে খবর অনেকেই রাখেন না। জেনে নিন কোন পরিস্থিতির শিকার হয়ে মানুষ জড়িয়ে পড়তে পারেন পরকীয়া সম্পর্কে-
>> অনেকেরই অল্প বয়সে বিয়ে হয়ে যায়। ফলে ওই বয়সেই সামলাতে হয় সংসারের দায়িত্ব। ফলে জীবনকে সেভাবে তারা উপভোগ করতে পরেন না। ব্যক্তিগত কিংবা পেশাগত জীবনে স্থায়িত্ব আসার পর তাই অনেকেই পরকীয়া প্রেমের স্বাদ নিতে চান।
>> জীবনে কঠিন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে না পেরেও অনেকে পরকীয়ায় জড়িয়ে পড়েন। পরিবারের সদস্যের অসুস্থতা, কারও মৃত্যু, চাকরি চলে যাওয়া, আর্থিক অনটনে অনেকে পরিবারের বাইরে মুক্তির পথ খোঁজেন। এ সময় পরিচিত কারও সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়ার ঘটনা একেবারেই বিরল নয়।
>> অনেকের ক্ষেত্রেই দেখা যায় অভিভাবকের চাপে পড়ে বিয়ে করেন। অথচ ওই পাত্র বা পাত্রী তার পছন্দ নয়। বিয়ের পর নিজের ভুল বুঝতে পারেন তারা। তখন কারও সঙ্গে হঠাৎ প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়তে পারেন।
>> বিয়ের আগে বা বিয়ের সময় অনেকেই নিজেদের জীবনের গুরুত্ব নিয়ে আলোচনা করেন না। একসঙ্গে পুরো জীবন কাটাতে হলে একে অপরের গুরুত্ব সম্পর্কে জানা ও বোঝা গুরুত্বপূর্ণ।
বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, দু’জনের জীবনের গুরুত্বের জায়গাগুলো আলাদা। সেখান থেকে শুরু হয় দাম্পত্যে কলহ। আর এ কারণে পরকীয়ায় জড়িয়ে পড়তে পারে যে কেউই।
>> স্বামী-স্ত্রী দুজনের মধ্যে ১০০ ভাগ মিল থাকবে না নিশ্চয়ই! সংসারে দুজনকে মানিয়ে নিতে হয়, এতে সম্পর্ক ভালো থাকে। তবে দুজন দুই মেরুর মানুষ হলে ওই সংসারে অশান্তি লেগে থাকাটাই স্বাভাবিক।
এ কারণে অনেকেরই অভিযোগ থাকে, ‘আমাদের কিছুই মেলে না’। এভাবে চলতে থাকলে দাম্পত্যে দুরত্ব বাড়ে ও সঙ্গী পরকীয়ায় ঝুঁকতে পারেন।
>> পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ার অন্যতম বড় কারণ বৈবাহিক জীবনে যৌন অতৃপ্তি। বেশিরভাগ ক্ষেত্রেই পরকীয়ার পেছনে লুকিয়ে থাকে এই কারণ।
>> দাম্পত্য সম্পর্কে উত্তেজনার অবসান ঘটলেও পরকীয়ায় জড়িয়ে পড়তে পারেন সঙ্গী। সম্পর্ক দীর্ঘদিনের হলে তাই দুজন দুজনকে সময় দেওয়া জরুরি। না হলে একঘেয়ে হয়ে ওঠে।
প্রতিদিনের জীবনের বাইরে অনেকে উত্তেজনা খুঁজে নিতে চান। স্বামী বা স্ত্রীর মধ্যে সেভাবে বড় কোনো সমস্যা না থাকলেও শুধু উত্তেজনা খুঁজতে বিবাহ-বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েন অনেকে।