নির্বাচনের দাবিতে শিক্ষার্থীদের ক্লাস বর্জন

আপডেটঃ ১০:৪৫ অপরাহ্ণ | মে ১০, ২০২২

গাইবান্ধা সংবাদদাতা: গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার বেতকাপার ইউনিয়নের সাতারপাড়া এম.ইউ বালিকা উচ্চ বিদ্যালয়ে দুদিন ধরে ক্লাস বর্জন করেছে শিক্ষার্থীরা। ছাত্রী ভর্তি না করাসহ নানা অনিয়ম প্রতিবাদ ও নির্বাচনের দাবিতে তারা ক্লাস বর্জন করেন। সমস্যা সমাধানে ঘটনার তদন্তে আসেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহাতাব হোসেন।
মঙ্গলবার (১০ মে) দুপুরে বিদ্যালয় চত্ত্বরে শিক্ষার্থীদের অভিভাক ও এলাকাবাসীর উপস্থিতিতে এ তদন্ত অনুষ্ঠিত হয়।
এ সময় সেখানে বক্তব্য রাখেন বেতকাপা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, ছাত্রী অভিভাবক শাসুজ্জোহা, মাহাবুবা রহমান, লিপি বেগম, আকরাম হোসেন ও শিক্ষক আয়তাল হক সরকার।
তাদের অভিযোগ, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক একেএম আহসান হাবিব বছরের পর বছর ধরে অ্যাডহক কমিটি গঠন করে বিদ্যালয় পরিচালনা করে আসছেন। কমিটির সভাপতি-সদস্যরাও তার নিকট আত্মীয়। শিক্ষার্থী-অভিভাবকরা নতুন কমিটি করতে নির্বাচন দাবি করলে বিভিন্ন তালবাহানার পাশাপাশি তিনিসহ কমিটির সভাপতি হুমকি দেন।
তারা আরও বলেন, আমাদের চারজন ছাত্রীকে বিনা কারণে বিদ্যালয়ে ভর্তি নেওয়া হয়নি। বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা খুবই নাজুক। এছাড়া নিয়মিত ছাত্রীদের দিয়ে বিদ্যালয় ঝাড়ু দেওয়ানো হয়।
শেষে প্রধান শিক্ষক তার বক্তব্যে চার শিক্ষার্থীকে ভর্তি করে নেওয়ার আশ্বাস দেন।
এ ব্যাপারে তদন্ত কর্মকর্তা মাহাতাব হোসেন জানান, নিয়ম অনুযায়ী বিদ্যালয় পরিচালিত হবে। বর্তমান কমিটির মেয়াদ নব্বই দিন উত্তীর্ণ হয়েছে। নিয়ম অনুযায়ী কমিটি ভেঙে দিয়ে উপজেলা নির্বাহী অফিসারকে সভাপতি করে অ্যাডহক কমিটি গঠন করে নির্বাচনের মাধ্যমে ম্যানেজিং কমিটি গঠনের লক্ষ্যে প্রধান শিক্ষককে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।