বেগুন-শিমের বাজারে আগুন, ৪০ টাকার নিচে মিলছে না কোনো সবজি

আপডেটঃ ৫:৩৮ অপরাহ্ণ | এপ্রিল ১৫, ২০২২

নিউজ ডেস্ক : রাজধানীর বাজারগুলোতে বেড়েছে সবজির দাম। ৪০ টাকার নিচে মিলছে না কোনো সবজিই। রোজার আগে অস্বাভাবিক বেড়ে যাওয়া বেগুন এবং শিমের কেজি এখন এক শ টাকায় বিক্রি হচ্ছে।
শুক্রবার (১৫ এপ্রিল) রাজধানীর বাজারগুলোতে এ চিত্র দেখা গেছে।
রোজার প্রভাবে বেগুনের কেজি এক শ টাকা হলেও এখনও বাজারে সবচেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে শিম। ব্যবসায়ীরা শিমের কেজি বিক্রি করছেন ১০০ থেকে ১২০ টাকায়। কিছুদিন আগে শিমের কেজি ছিল ৬০ টাকা।
শিমের এমন দাম হওয়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা জানিয়েছেন, শিমের মৌসুম শেষ হয়ে গেছে। এখন বাজারে যে শিম আসছে; তা বিশেষ ভাবে চাষ করা। এই শিম বাজারে অল্প পরিমাণেই আসছে। যেহেতু বাজারে সরবরাহ কম, সেহেতু দাম বেশি হবে এটাই স্বাভাবিক।
এদিকে রোজার উত্তাপে বেড়ে যাওয়া শসার দাম কিছুটা কমেছে। গত সপ্তাহে ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হওয়া শসা এখন ৩০ থেকে ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।
শসার দাম কমলেও অপরিবর্তিত রয়েছে অন্যান্য সবজি। পটলের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, বরবটি ৬০ থেকে ৭০ টাকা, ঢেঁড়স ৫০ থেকে ৬০ টাকা বিক্রি হচ্ছে। লাউয়ের পিস বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। লাল শাকের আঁটি ১০ থেকে ১৫ টাকা, পালং শাকের আঁটি বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা।
সাজনার ডাটার গত সপ্তাহের মতো ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে। পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা। পেঁপে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি, কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা। করলার কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা। এ সবজিগুলোর দাম সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে।