আইপিএলে নতুন ইতিহাস গড়লেন ধাওয়ান

আপডেটঃ ১১:৫১ পূর্বাহ্ণ | এপ্রিল ১৫, ২০২২

খেলাধুলা ডেস্ক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নতুন রেকর্ড গড়লেন পাঞ্জাব কিংসের তারকা ওপেনার শিখর ধাওয়ান। আইপিএলে প্রথম ৮০০ বাউন্ডারির মালিক হলেন তিনি। আইপিএলের ইতিহাসে আর কোনো ব্যাটসম্যানের এমন নজির নেই।

টি-টোয়েন্টি ক্যারিয়ারে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে ১০০০টি চার মারার দুর্দান্ত রেকর্ড গড়েছিলেন গুজরাট টাইটানসের বিরুদ্ধে আগের ম্যাচেই। আইপিএলের ২৩তম ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে হাফ সেঞ্চুরি করার পথে টুর্নামেন্টের ইতিহাসে অবিশ্বাস্য এক নজির গড়েন গব্বর।

আইপিএলে ১৯৭টি ম্যাচের ১৯৬টি ইনিংসে সবচেয়ে বেশি ৬৭৩টি চার মেরেছেন ধাওয়ান। তিনি এই নিয়ে ছক্কা হাঁকালেন মোট ১৩০টি। ফলে চার ও ছক্কা মিলিয়ে মোট ৮০৩ বার বল বাউন্ডারির বাইরে পাঠান এই বাঁহাতি ব্যাটসম্যান। টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ রান করার তালিকায় দুই নম্বরে রয়েছেন ধাওয়ান। বর্তমানে তার নামের পাশে রয়েছে ৫ হাজার ৯৮১ রান।

আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি বাউন্ডারির তালিকায় ধাওয়ানের পেছনেই রয়েছেন বিরাট কোহলি। ৫৫৪টি চার ও ২১২টি ছক্কা মিলিয়ে মোট ৭৬৬ বার বল বাউন্ডারির বাইরে পাঠান ডানহাতি টপঅর্ডার ব্যাটসম্যান।

এ তালিকায় ৩ নম্বরে রয়েছে ক্রিস গেইল। ৪০৪টি চার ও ৩৫৭টি ছক্কা মিলিয়ে ক্যারিবীয় তারকার বাউন্ডারির সংখ্যা ৩৫৭টি। ইউনিভার্স বসের পেছনে রয়েছেন রোহিত শর্মা ও ডেভিড ওয়ার্নার। মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়কের নামের পাশে ৫০২টি চার ও ২৩৩টি ছয় মিলিয়ে ৭৩৫টি বাউন্ডারি। আর একটি বাউন্ডারি কম থাকা অজি তারকা মেরেছেন ৫৩১টি চার ও ২০৩টি ছক্কা।

বুধবার (১৩ এপ্রিল) রাতে ৫ বারের আইপিএল চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সকে ১২ রানে হারিয়েছে পাঞ্জাব কিংস। ধাওয়ান ৫০ বলে ৫ চার ও ৩ ছয়ে করেন ৭০ রান।

এর মধ্য দিয়ে ৮০০ বাউন্ডারির রেকর্ড গড়ার পাশাপাশি মুম্বাইয়ের বিরুদ্ধে আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যানও হয়ে গেলেন তিনি। এ পর্যন্ত মুম্বাইয়ের বিরুদ্ধে ২৭টি ম্যাচ খেলে ৮৭১ রান করেছেন ধাওয়ান। এতদিন সুরেশ রায়নার ঝুলিতে ছিল মুম্বাইয়ের বিরুদ্ধে সর্বোচ্চ ৮২৪ রানের রেকর্ড। এবার তিনি এই তালিকায় দুই নম্বরে নেমে গেলেন। এ ছাড়া এখন পর্যন্ত আইপিএলে দুটি সেঞ্চুরি ও ৪৫টি হাফ সেঞ্চুরি করেছেন ধাওয়ান।