রোমানিয়ায় ফ্লাইটের অপেক্ষায় হাদিসুরের মরদেহ

আপডেটঃ ১২:১১ পূর্বাহ্ণ | মার্চ ১৩, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার হামলায় ইউক্রেনে বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’তে রকেট হামলার ঘটনায় নিহত হাদিসুর রহমানের মরদেহ রোমানিয়ার বুখারেস্ট বিমানবন্দরে এসে পৌঁছেছে। সেখানে বাংলাদেশগামী ফ্লাইটের অপেক্ষায় রয়েছে মরদেহটি। বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সাধারণ সম্পাদক মেরিন ইঞ্জিনিয়ার মো. সাখাওয়াত হোসাইন জানিয়েছেন শনিবার (১২ মার্চ) দিবাগত রাতে ফ্লাইট শিডিউল রয়েছে।
শনিবার সকালে গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন তিনি।
তিনি বলেন, হাদিসুরের মরদেহ বুখারেস্ট বিমানবন্দরে এসে পৌঁছায় শুক্রবার রাত ১২টার দিকে। রোববার (১৩ মার্চ) রাত ৮টায় তার্কিশ এয়ারের একটি ফ্লাইটে ঢাকায় আসবে হাদিসুরের মরদেহ। তিনি নিহত হাদিসুরের রুহের মাগফিরাত কামনায় দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।
এর আগে নিহত হাদিসুরের মরদেহ ইউক্রেন থেকে প্রতিবেশী দেশ মলদোভায় পৌঁছায়। সন্ধ্যা সাড়ে ৭টায় মলদোভা সীমান্ত থেকে রোমানিয়া বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা হাদিসুরের মরদেহ গ্রহণ করেন।সেখান থেকে রোববার (১৩ মার্চ)দেশে পৌঁছাবে মরদেহটি।
গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার যুদ্ধের কারণে ইউক্রেনে আটকা পড়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’। ২ মার্চ রাত ৯টা ২৫ মিনিটে জাহাজটিতে রকেট হামলা হয়। এতে জাহাজটিতে আগুন ধরে যায়। জাহাজে থাকা নাবিকরা সবাই মিলে আগুন নেভায়। হামলায় জাহাজটির থার্ড ইঞ্জিনিয়ার মোহাম্মাদ হাদিসুর রহমান আরিফ মারা যান। এর পরপরই জাহাজে থাকা নাবিকরা ভিডিও বার্তায় তাদের নিরাপদে উদ্ধারে আকুতি জানায়।
পরদিন ৩ মার্চ বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টার দিকে জাহাজের জীবিত ২৮ নাবিককে ইউক্রেনের একটি বাংকারে নেওয়া হয়। পরে তাদের নিরাপদে রোমানিয়ায় নিয়ে যাওয়া হয়।
বুধবার (৯ মার্চ) দুপুর ১২টায় ইউক্রেনে আটকে পড়া জাহাজ ‘বাংলার সমৃদ্ধির’ ২৮ নাবিক দেশে পৌঁছান।