বঙ্গবন্ধু শেখ মুজিব আবৃত্তি পদকে ভূষিত পীযূষ বন্দ্যোপাধ্যায়

আপডেটঃ ১১:১৪ অপরাহ্ণ | জানুয়ারি ২৮, ২০২২

সাহিত্য ডেস্ক: বিশিষ্ট অভিনেতা, কবি এবং একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা পীযূষ বন্দ্যোপাধ্যায় ‌‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক ২০২০-২২’ পেয়েছেন।
বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি তার হাতে এ পদক তুলে দেন।
সকালে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের আয়োজনে জাতীয় শিল্পকলা একাডেমিতে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে পাঁচদিনব্যাপী ‘বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব ২০২০-২২’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
‍উক্ত অনুষ্ঠানে ৫০ গুণী ব্যক্তিত্বকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক ২০২০-২২’ দেয়া হয়। এর মধ্যে বেশ কয়েকজন মরণোত্তর সম্মাননা পান। আবৃত্তি সমন্বয় পরিষদের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাট্যব্যক্তিত্ব ও সাংসদ আসাদুজ্জামান নূর।
পীযূষ বন্দ্যোপাধ্যায় আবৃত্তি, বেতার, মঞ্চ, টেলিভিশন কিংবা চলচ্চিত্রে দ্যুতি ছড়িয়েছেন দশকের পর দশক। তার ভরাট কণ্ঠের আবৃত্তি ও সংলাপে মুগ্ধ হয়েছেন অগণিত দর্শক। এ ছাড়া, মঞ্চ নাটকে পীযূষ বন্দ্যোপাধ্যায়ের অসামান্য অবদান রয়েছে। তার অভিনীত কয়েকটি মঞ্চনাটক- ‘কীর্তনখোলা’, ‘প্রাচ্য’, ‘বনপাংশুল’, ‘শকুন্তলা’ ও ‘বাসন’ উল্লেখযোগ্য।
‘একাত্তরের যিশু’, ‘মহামিলন’, ‘উত্তরের খেপ’, ‘মেঘলা আকাশ’, ‘আধিয়ার’, ‘আমার আছে জল’, ‘আমার বন্ধু রাশেদ’, ‘গেরিলা’সহ অনেক কালজয়ী সিনেমায় অভিনয় করেছেন তিনি।