নতুন দলের নিবন্ধন সম্ভব নয়: সিইসি

1445937564

নিজস্ব প্রতিবেদক:

দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচনের ক্ষেত্রে নতুন দলের নিবন্ধন দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমেদ।

জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) মিলনায়তনে ডিএনসিসি’র মেয়র ও কাউন্সিলরদের সঙ্গে বৈঠক শেষে মঙ্গলবার তিনি সাংবাদিকদের একথা জানান।

সিইসি বলেন, স্থানীয় নির্বাচনের সময় খুবই কম। সামনে যে নির্বাচনগুলো আছে এ সময়ের মধ্যে নিবন্ধনের আবেদন যাচাই-বাছাই করে শেষ করা যাবে না। আমরা জাতীয় নির্বাচনের আগে একটি নির্দিষ্ট সময়ের জন্য নিবন্ধনের আবেদন আহ্বান করি। এখন সে সময় নেই।

তিনি বলেন, আগেও দলীয় সমর্থনে নির্বাচন হয়েছে। শুধু প্রতীকটায় ছিল নির্দলীয়। এখন সে বিষয়ে ফরমালাইজড করা হচ্ছে। এক্ষেত্রে স্বতন্ত্র প্রার্থীর সুযোগও রাখা হবে। আমরা আইনের জন্য অপেক্ষা করছি। সরকার অধ্যাদেশ বা আইন যাই করুক না কেন আমরা বিধি সংশোধনের কাজ এগিয়ে রাখছি। কেননা আইন হলে আমাদের ইমিডিয়েটলি রেসপন্স করতে হবে।

নির্বাচনকেন্দ্রিক সহিংসতা বিষায়ক এক প্রশ্নের জবাবে রকিবউদ্দীন বলেন, বিশ্বের প্রায় সব দেশেই নির্বাচন হয়। কোথাও পুলিশও দেখি না। আমাদের এখানেই এমন হয়। তবে আশা করি এমন দিন আসবে আমরাও সহিংসতা ছেড়ে দেবো। বিচারের শান্তিপূর্ণ পথ আছে। কারো মাথায় লাঠি মারার প্রয়োজন নেই। আমরা সেটা মোকাবেলার চেষ্টা করছি। এজন্য পর্যাপ্ত আইন-শৃংখলাবাহিনী মোতায়েন করা হবে।

অবৈধ ভোটার ঠেকানো ও মৃত ভোটার কর্তনের বিষয়ে তিনি বলেন, আমরা ঢাকা উত্তর সিটি করপোরেশনের সঙ্গে বৈঠক করেছি। এরপর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সঙ্গে বৈঠক করবো।

৩,৯৫৫ comments


    Fatal error: Allowed memory size of 67108864 bytes exhausted (tried to allocate 5389071 bytes) in /home/cnanews24/public_html/wp-includes/class-walker-comment.php on line 173