ঘোষণার আগে ওমরাহ পালনে লেনদেন না করার অনুরোধ

আপডেটঃ ১১:১২ অপরাহ্ণ | অক্টোবর ০৭, ২০২০

ধর্ম ডেস্ক:করোনা মহামারির কারণে এখনো বাংলাদেশে থেকে ওমরাহ পালনের অনুমতি দেয়নি সৌদি সরকার। এই অবস্থায় সৌদি সরকার থেকে পবিত্র ওমরাহ পালনের কোনো আনুষ্ঠানিক চিঠি না পাওয়ায় ধর্ম মন্ত্রণালয়ের ঘোষণার আগে ওমরাহ পালন নিয়ে কারো সঙ্গে লেনদেন বা যোগাযোগ না করার অনুরোধ করেছে সরকার।

মঙ্গলবার এক জরুরি বিজ্ঞপ্তিতে এই অনুরোধ জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ এর কারণে রাজকীয় সৌদি সরকার থেকে পবিত্র ওমরাহ পালনের কোনো আনুষ্ঠানিক চিঠি এখনো পাওয়া যায়নি। তা সত্ত্বেও কতিপয় ব্যক্তি ও কিছু এজেন্সি ফেসবুক বা সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্দিষ্ট দিন উল্লেখ করে পবিত্র ওমরাহ পালনের বিজ্ঞাপন দিচ্ছে। এতে ধর্মপ্রাণ সাধারণ মুসলিম জনসাধারণের প্রতারিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে এ ধরনের কর্মকাণ্ডের কারণে বিধি মতে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে।

এতে আরও বলা হয়, রাজকীয় সৌদি সরকার থেকে পবিত্র ওমরাহ পালনের অনুমতি পাওয়াসাপেক্ষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে।

তার আগে কোনো এজেন্সি বা ব্যক্তিকে এ ধরনের প্রচারণা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করেছে সরকার। একইসঙ্গে সরকার ওমরাহ গমনেচ্ছু সবাইকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ঘোষণার আগে কারও সঙ্গে এ সংক্রান্ত লেনদেন না করার জন্যও অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়।