বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় ৩০ সেপ্টেম্বর

আপডেটঃ ১:৪৭ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১৭, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক:২৭ বছর পর অবশেষে রায় হতে চলেছে ভারতের উত্তর প্রদেশের অযোধ্যার বাবরি মসজিদ ধ্বংস মামলার। আগামী ৩০ সেপ্টেম্বর এই মামলার রায় ঘোষণা করা হবে বলে জানিয়েছে ভারতের গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের বিশেষ আদালত। রায়ের সময় এই মামলায় অভিযুক্তদের আদালতে উপস্থিত থাকার নির্দেশ দেয়া হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংস করে কট্টর হিন্দুত্ববাদীরা। ভারতের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী লালকৃষ্ণ আদবানী, মুরলী মনোহর জোসি, উমা ভারতী, সাবেক রাজ্যপাল ও উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী কল্যাণ সিং, বিজেপি নেতা বিনয় কাটিয়ারসহ একাধিক ব্যক্তিত্ব এই মামলায় অভিযুক্ত।

এই মামলায় ৩২ জন অভিযুক্তের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেছিল সিবিআই, যার মধ্যে অনেকের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার সিবিআইয়ের বিশেষ আদালতে শেষ হয় এই মামলার শুনানি৷ বিশেষ সিবিআই আদালতকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই মামলায় রায় দিতে হবে বলে আগেই নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর অযোধ্যার বাবরি মসজিদ ভেঙে ফেলার অভিযোগে মোট ৪৯টি এফআইআর হয়েছিল। প্রথমে ফৈজাবাদে একটি এফআইআর দায়ের করেন এসও প্রিয়বন্দ নাথ শুক্লা এবং অন্য আরও একটি অভিযোগ দায়ের করেন গঙ্গা প্রসাদ তিওয়ারি। বাকি ৪৭টি এফআইআরও পরে বিভিন্ন সময়ে দায়ের করা হয়।

১৯৯৩ সালের ৫ অক্টোবর সিবিআই তদন্ত শেষে মামলার মোট ৩২ জন অভিযুক্তের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে। এর মধ্যে ১৭ জন বিচার চলাকালীনই মারা গিয়েছেন।

এর আগে ৩১ আগস্ট রায়দানের জন্য শেষ দিন হিসেবে ধার্য করে সর্বোচ্চ আদালত৷ তারপরই বিচারপতি আর এফ নরিম্যান, নবীন সিনহা, ইন্দিরা বন্দ্যোপাধ্যায় জানান যে, পরিস্থিতি বিবেচনা করে তারা এই মামলার রায়দানে আরও ১ মাস সময় দিচ্ছেন৷