পেঁয়াজ আমদানিতে শুল্ক ছাড়

আপডেটঃ ১০:৪৮ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ১১, ২০২০

অর্থনৈতিক প্রতিবেদক: সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে কেজিপ্রতি পেঁয়াজের দাম বেড়েছে ২৫ থেকে ৩০ টাকা। এতে অস্থির দেশের পেঁয়াজের বাজার।এ অবস্থায় বাজার নিয়েন্ত্রণে এ বছর সর্বকালের রেকর্ড ভেঙে সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানি করার ঘোষণা দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।প্রয়োজনে পেঁয়াজ আমদানিতে পাঁচ শতাংশ শুল্ক কমানো হবে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর নিজ দপ্তরে টিপু মুনশির সঙ্গে হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট প্রতিনিধিদল বৈঠক করে। বৈঠক শেষে তিনি একথা জানান। মন্ত্রী বলেন, আমাদের বাজারের পাশাপাশি ভারতের বাজারেও ইতিমধ্যে পেঁয়াজের দাম বেড়ে গেছে। এ বছর রেকর্ড পরিমাণ পেঁয়াজ আমদানি করা হবে। প্রয়োজনে পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানো হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাণিজ্য মন্ত্রণালয় থেকে বেশ কয়েকটি টিম আমদানির স্থানগুলোতে যেমন, বেনাপোল ও হিলিতে যাবে। সেখানে দেখবে আমদানির কী অবস্থা। আমরা সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানি করবো। আমরা ফুল মনিটর করছি দেখা যাক।

তিনি আরও বলেন, বন্যার কারণে সরবরাহে সমস্যা হয়েছে। একটু দাম বেড়েছে বাজারে। আমরা দাম নিয়ন্ত্রণে আনার খুব চেষ্টা করছি। টিসিবি বড় পরিসরে আগামী ১৩ তারিখ থেকে ন্যায্যমূল্যে খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু করবে। ফলে শিগগিরই দাম নিয়ন্ত্রণে আসবে।