যেভাবে তৈরি হচ্ছেন সাকিব

আপডেটঃ ১১:০৮ অপরাহ্ণ | সেপ্টেম্বর ০৯, ২০২০

ক্রীড়া প্রতিবেদক: আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফেরার জন্য পুরোদমে প্রস্তুতি নিচ্ছেন সাকিব আল হাসান। বর্তমানে নিজের প্রাক্তন পীঠস্থান বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) অনুশীলন করছেন দেশের ক্রিকেটের এই পোস্টার বয়। তবে প্রশ্ন হলো মিরপুর শের-ই বাংলা স্টেডিয়াম ছেড়ে অনেকটা বিকেএসপির মাঠেই কেন নিভৃতে অনুশীলন সারছেন সাকিব?

এর কারণ মূলত মিডিয়া থেকে দূরে থাকতেই বিকেএসপিকে বেঁছে নিয়েছেন সাকিব। মিরপুরের মাঠে অনুশীলন করলে প্রতিনিয়তই টিভি ক্যামেরার মুখোমুখি হতে হতো তাঁকে। সেটিই হয়তো চাননি সাকিব। তার উপর এই মুহূর্তে তিনি মিডিয়ার সামনে আসলে অস্বস্তিতে পড়তে পারে ক্রিকেট বোর্ডও। নিষেধাজ্ঞায় থাকা কোন খেলোয়াড় সম্পর্কে গণমাধ্যমে বেশি তোলপাড় করলে বিপদে পড়তে পারে বোর্ড-সাকিব উওভয় পক্ষ। তাই শিক্ষাজীবনের ছয়-সাত বছর কেটেছে যে বিকেএসপিতে, সেখানেই অত্যন্ত গোপনীয়তার সঙ্গে প্রস্তুতি সারছেন দেশসেরা এই ক্রিকেটার।

তবে যতই গোপনীয়তা থাকুক না কেন, সাকিব ভক্তদের কি আর কৌতূহল কমে তাতে? কিভাবে সময় কাটাচ্ছেন সাকিব তা নিয়ে নানান সব প্রশ্নের উঁকিঝুঁকি দিচ্ছে। বিকেএসপিতে সাকিবের ফিরে আসার ছক এঁকেছেন তাঁর দুই গুরু নাজমুল আবেদীন ও মোহাম্মদ সালাউদ্দিন। পর্দার পেছনে কুশীলব আছেন আরও দুইজন। একজন সাকিবের ফিটনেস নিয়ে কাজ করা দেশের সাবেক দ্রুততম মানব ও বিকেএসপির অ্যাথলেটিকস কোচ আবদুল্লাহ হেল কাফী। আর অন্যজন হচ্ছেন বিকেএসপির তরুণ বক্সিং কোচ আরিফুল করিম। হাতের শক্তি বাড়ানো ও ক্ষিপ্রতা ফিরে পেতেই সাকিবের কোচিং স্টাফে তাঁর অন্তর্ভুক্তি। সঙ্গে সার্বক্ষণিক থাকছেন একজন ফিজিও-ও।

প্রতিদিন সকালে তিনি অ্যাথলেটিকস ট্র্যাকে কিছু অনুশীলন করেন, দৌড়ান। গতকাল তো দুপুরের দিকে অনেক দূর থেকে দেখেও বোঝা গেল, ইনডোরে চলছে ব্যাটিং-বোলিং অনুশীলন। অনেকটা সময় সঙ্গে ছিলেন কোচ সালাউদ্দিন। বিকেএসপিতে এসে কালই নাকি প্রথম ব্যাট হাতে নিয়েছেন সাকিব। বিকেল গড়াতেই ১ নম্বর মাঠে দেখা গেল ঘাস কাটার মেশিন। ঘাস কাটা শেষ হলে দু-এক দিনের মধ্যে মাঠেই অনুশীলন শুরু হবে। এক মাঠকর্মীর কাছ থেকে জানা যায়, সাকিব হয়তো আজই মাঝ উইকেটে অনুশীলন শুরু করে দেবেন। এভাবেই ক্রিকেটে প্রত্যাবর্তনের জন্য প্রস্তুত হতে থাকা সাকিব শ্রীলঙ্কায় উড়াল দেবেন ভিন্ন পথে, ভিন্ন বিমানে। আর সবকিছু ঠিকঠাক থাকলে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে মাঠে ফিরবেন দেশসেরা এই অলরাউন্ডার।