বর্ষায় শরীরের জন্য উপকারী সবজি

আপডেটঃ ১০:৪২ পূর্বাহ্ণ | জুলাই ১৮, ২০২০

লাইফস্টাইল ডেস্ক :বর্ষা মৌসুম চলছে। এই সময় সুস্থ থাকতে হলে আপনাকে খাবার তালিকায় পর্যাপ্ত সবজি রাখতে হবে। বর্ষায় পাতাসহ সবজি বা শাক খাওয়া পরিহার করা ভালো। কারণ সেগুলোতে অনেক ক্ষতিকর মাইক্রোব জন্ম নিতে পারে। তবে এমন কিছু সবজি আছে, যেগুলো বর্ষা মৌসুমে খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। সেগুলো সম্পর্কে জানি চলুন।

করলা: বর্ষা মৌসুম এমনকি সব সময়ের জন্য একটি খুব স্বাস্থ্যকর খাবার করলা। বর্ষকালে মানব শরীরে গ্যাস্ট্রোইনটেসটিনাল প্যারাসাইট অর্থাৎ অন্ত্রে ক্ষতিকর মাইক্রোবের সংখ্যা বেড়ে যায়। করলা সেসব মাইক্রোব মেরে ফেলে হজম শক্তি বাড়ায়।

পটল: স্বাস্থ্যকর সবজি হিসেবে পটল বরাবরই সমাদৃত। বর্ষা মৌসুমে জ্বর-ঠান্ডার হার বেড়ে যায়। পটলের অ্যান্টি পাইরেটিক অ্যাক্টিভিটি জ্বর ও ঠান্ডা দূর করতে সাহায্য করে। বর্ষাকালে অনেকেই বাইরের খাবার খেতে পছন্দ করেন। এতে করে লিভার ক্ষতিগ্রস্ত হয়। পটলের হেপাটোপ্রটেকটিভ ও অ্যান্টি ইনফ্লেমেটরি অ্যাক্টিভিটি লিভারকে প্রদাহ ও অন্য সব সমস্যা থেকে নিরাপদে রাখে।

মাশরুম: বর্ষায় অনেকে মাশরুম খেতে চান না স্বাস্থ্যের কথা ভেবে। কিন্তু অনেক বিশেষজ্ঞ জানিয়েছেন মাশরুম ব্যাকটেরিয়া প্রতিরোধক ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। তাই ভালো করে ধুয়ে খেলে বর্ষাকালে মাশরুম শরীরের জন্য বেশ উপকারী হয়ে উঠে।

কাঁকরোল: বর্ষায় বেশ জনপ্রিয় এক সবজি কাঁকরোল। স্বাস্থ্যকর এই সবজিটি লিভার ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করে। এছাড়া ঠান্ডা, কফ ও জ্বর কমাতে সাহায্য করে কাঁকরোল।

ওল: বর্ষায় বেড়ে উঠা হজমের সমস্যা দূর করে এই সবজি। এতে থাকা ফেনোলিক কম্পাউন্ড ও ফ্লেভনোয়েড রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে সংক্রমণ প্রতিরোধ করে। তাই বর্ষা ও করোনার এই সময়ে সবজিটি বেশ উপকারি হতে পারে।

ঝিঙা: প্রাকৃতিক ডি টক্সিফায়ার ঝিঙা। এই সবজি রক্ত ও শরীর থেকে টক্সিন বের করে দিতে ভূমিকা রাখে। এটি পাকস্থলী ভালো রাখে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ঝিঙাতে ক্যারোটিন, এমাইনো এসিড, প্রোটিন ও সিসটিন থাকে। এসব করণে সবজিটি হজম শক্তি বাড়ায় ও শরীর থেকে বর্জ্য সহজে বের হতে সহায়তা করে। তাই বর্ষার এই সমেয় ঝিঙা রাখুন আপনার খাদ্য তালিকায় ।