শিক্ষার্থীর চিকিৎসাব্যয় দেবে শিক্ষক সমিতি

আপডেটঃ ৩:১২ অপরাহ্ণ | জুলাই ০৮, ২০২০

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা :নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী সাইফ উদ্দিনের কিডনি রোগের চিকিৎসায় নিজেদের বেতনের ১ দিনের সমপরিমাণ অর্থ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

এছাড়া করোনা পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) অনাবাসিক শিক্ষার্থীদের মেস ভাড়া সংকট নিরসনের উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

বুধবার (৮ জুলাই) নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ও সাধারণ সম্পাদক মজনুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবাসিক সংকটের কারণে অধিকাংশ শিক্ষার্থী নোয়াখালীর বিভিন্ন জায়গায় বাসা ভাড়া নিয়ে থাকে।করোনা মহামারি পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীরা নিজ নিজ বাড়িতে অবস্থান করছে।এই দুর্যোগকালীন সময়ে শিক্ষার্থীরা নোয়াখালী জেলার বাইরে অবস্থান করলেও তাদের বাসা ভাড়ার অর্থ প্রদান করার জন্য বাড়ির মালিকরা চাপ প্রদান করে।

বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীর পরিবার আর্থিকভাবে অসচ্ছল হওয়ায় শিক্ষার্থীরা টিউশন করে তাদের লেখাপড়া ও বাসা ভাড়ার ব্যয় নির্বাহ করতো। বর্তমান পরিস্থিতিতে টিউশন বন্ধ থাকায় তাদের পক্ষে এই অর্থ প্রদান করা সম্ভব হয়ে উঠছে না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ১ (এক) দিনের বেতনের সমপরিমাণ অর্থের অর্ধেক অসচ্ছল শিক্ষার্থীদের মেস ভাড়া প্রদানে সহায়তার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে প্রদান করা হবে বলে জানিয়েছে নোবিপ্রবি শিক্ষক সমিতি।

এছাড়াও নোবিপ্রবির ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. সাইফ উদ্দিন জটিল কিডনি রোগে আক্রান্ত হওয়ায় তার দুইটি কিডনি অকেজো হয়ে পড়ে। তার দ্রুত চিকিৎসার জন্য প্রচুর অর্থের প্রয়োজন, যা তার পরিবারের পক্ষে বহন করা সম্ভব নয়। তাই সে বিশ্ববিদ্যালয় পরিবারের কাছে আর্থিক সাহায্যের আহ্বান জানিয়েছে।সাইফের চিকিৎসায় সহযোগিতায় জন্য নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ১ (এক) দিনের বেতনের সমপরিমাণ অর্থের অর্ধেক অংশ ব্যয় করা হবে বলে জানিয়েছে নোবিপ্রবি শিক্ষক সমিতি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শিক্ষার্থীদের মেস ভাড়া প্রদানে সহায়তা ও জটিল কিডনি রোগে আক্রান্ত শিক্ষার্থী সাইফ উদ্দিনের চিকিৎসায় সহযোগিতার জন্য ব্যয়িত এ অর্থ আগামী দুই মাসে প্রদেয় বেতন থেকে সমান কিস্তিতে কর্তন করা হবে। অনিবার্যকারণে কেউ এ অর্থ প্রদানে অনিচ্ছুক অথবা অপারগতা প্রকাশ করলে হিসাবপরিচালক (ভারপ্রাপ্ত) (মোবাইল নম্বর: ০১৭১৮১৫৫৪৭৪) বরাবরে আগামী ৯ জুলাই, ২০২০ বৃহস্পতিবারের মধ্যে লিখিতভাবে জানিয়ে অর্থপ্রদান থেকে বিরত থাকার জন্য বলা হয়।

পাশাপাশি কেউ যদি ১ (এক) দিনের বেতনের বেশি অর্থপ্রদান করতে চান অথবা প্রশাসনিক দায়িত্বের ভাতাও প্রদান করতে চান, তবে হিসাবপরিচালককে জানিয়ে তাও করা যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।