পাওনা পরিশোধ ও কারখানা খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন

আপডেটঃ ১:৫৩ অপরাহ্ণ | জুন ২৮, ২০২০

সি এন এ প্রতিবেদক:আইনগত ন্যায্য পাওনা পরিশোধ ও কারখানা খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন করেছে এইচ এম সোয়েটারের (টার্গেট গ্রুপ) শ্রমিক-কর্মচারীরা।

রোববার (২৮ জুন) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগে এক মানববন্ধনে অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, এইচ এম সোয়েটার (টার্গেট গ্রুপ), কারখানাটি গত ২৫ মার্চ শ্রমিকদের সাধারণ ছুটি ঘোষণা করে এবং ঈদের পর আবার কর্মক্ষেত্রে যোগ দিতে বলে। কিন্তু ঈদের পর কাজে যোগ দিতে গেলে দেখা যায়, কোনো প্রকার পূর্ব নোটিশ ছাড়াই কারখানাটি বন্ধ করে দেওয়া হয়েছে।

বক্তারা আরও বলেন, মালিকপক্ষের সঙ্গে শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধের ব্যাপারে যোগাযোগ করা হলে তারা নামমাত্র ২ হাজার ৫০০ টাকা দেন। গত ১১ জুন তারিখে কারাখানা থেকে মেশিনাপত্রও সরিয়ে ফেলা হয়। এই করোনাকালে চাকরি হারিয়ে প্রায় ৫০০ শ্রমিক-কর্মচারী মানবেতর জীবন-যাপন করছে। এ অবস্থায় অসহায় শ্রমিকদের দুরবস্থার কথা মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করে শ্রম আইন অনুসারে তাদের ন্যায্য পাওনা পরিশোধ করে চাকরিতে পুনবর্হাল করার দাবি জানাচ্ছি।

এসময় বক্তারা হুঁশিয়ারি দিয়ে বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নেওয়া না হলে ৫ জুলাই (রোববার) বেলা ১১টায় উত্তরায় টার্গেট গ্রুপের হেড অফিস ঘেরাও করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি বাহারানে সুলতান বাহার, কেন্দ্রীয় নেতা মোস্তফা, ক্ষতিগ্রস্ত শ্রমিক এনামুল হক, আমিনুল ইসলাম, মোছা. মিনা, মোছা. শারমিন প্রমুখ।