ইনস্টাগ্রামে যে মেসেজ বিশ্বাস করলে ঠকবেন

আপডেটঃ ২:৪৮ অপরাহ্ণ | জুন ১৯, ২০২০

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক :আপনি ইনস্টাগ্রাম ব্যবহারকারী হয়ে থাকলে নতুন একটি স্ক্যাম মেসেজের মুখোমুখি হতে পারেন। ভোক্তা অ্যাডভোকেসি গ্রুপ ‘হুইচ’ এর বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, ইনস্টাগ্রামে নতুন একটি স্ক্যাম মেসেজ ছড়িয়ে পড়ছে। ওই মেসেজে বলা হচ্ছে, আপনার অ্যাকাউন্ট নীতিমালা ভঙ্গ করেছে এবং ব্যক্তিগত তথ্য না দিলে অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হবে।

স্ক্যাম মেসেজটি ইনস্টাগ্রামের কপিরাইট হেল্প সেন্টারের নাম ব্যবহার করে পাঠানো হচ্ছে, তাই অনেকেই বিশ্বাস করে বিপদে পড়তে পারেন বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

নিদির্ষ্ট একটি অ্যাকাউন্ট থেকে পাঠানো মেসেজটির ভাষ্য হচ্ছে, ‘হ্যালো প্রিয় ইনস্টাগ্রাম ব্যবহারকারী! আপনার অ্যাকাউন্টের একটি পোস্টে কপিরাইট লঙ্ঘন হয়েছে। আপনি যদি কপিরাইট লঙ্ঘনের বিষয়টিকে ভুল মনে করেন, তাহলে আপনার বক্তব্য জানানো উচিত। অন্যথায় ২৪ ঘণ্টার মধ্যে আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হবে। বক্তব্য জানাতে নিচের লিংকে ক্লিক করুন।’

হুইচের বিশেষজ্ঞরা জানান, আপনি ওই লিংকে ক্লিক করলে ইনস্টাগ্রামের নকল একটি সাইট ওপেন হবে এবং আপনার ব্যক্তিগত তথ্য চাইবে। সুতরাং এ ধরনের মেসেজ যদি পেয়ে থাকেন, তাহলে সবচেয়ে ভালো কাজ হবে, তা উপেক্ষা করা বা ডিলিট করে ফেলা।

মেসেজটি বিশ্বাসযোগ্য মনে হলেও আদতে যে এটি ভুয়া, তা শনাক্ত করার কয়েকটি উপায় রয়েছে। যেমন: এটি পাঠানো হচ্ছে Instagramsupportcf নামক একটি অ্যাকউন্ট থেকে, যা ইনস্টাগ্রামের অফিসিয়াল অ্যাকাউন্ট নয়। তার ওপর ব্যাকারণগত ভুল রয়েছে, যা সবসময়ই স্ক্যাম মেসেজের প্রধান একটি লক্ষণ। এছাড়া ইনস্টাগ্রাম কখনোই সরাসরি মেসেজের মাধ্যমে আপনার অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য জানতে চাইবে না। বরং মেইল করবে।