এবার ৩ কোটি ডলার ঋণ পাচ্ছেন পোশাক রপ্তানিকারকরা

আপডেটঃ ১২:১০ অপরাহ্ণ | মে ১৮, ২০২০

সি এন এ নিউজ,ডেস্ক: তৈরি পোশাক রপ্তানিকারক ও বস্ত্র শিল্প মালিকদের জন্য রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণের সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে বিজিএমইএ এবং বিটিএমএর সদস্যরা এই তহবিল থেকে সর্বোচ্চ ৩ কোটি ডলার ঋণ নিতে পারবেন। আগামী ডিসেম্বর পর্যন্ত এ সুবিধা পাওয়া যাবে। এত দিন এই সীমা ছিল আড়াই কোটি ডলার। আজ রোববার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

বিজিএমইএ, বিটিএমইএ সদস্যরা ছাড়াও চামড়া ও চামড়াজাত পণ্য, সিরামিক, ওষুধসহ বিভিন্ন খাতের রপ্তানিকারকরা এই তহবিল থেকে ঋণ সুবিধা পেয়ে থাকে।

প্রসঙ্গত যে, রপ্তানি খাতে সহায়তা দিতে ১৯৮৯ সালে মাত্র তিন কোটি ডলার দিয়ে ইডিএফের যাত্রা শুরু হয়। দফায় দফায় বাড়িয়ে এই তহবিলের পরিমাণ এখন ৫০০ কোটি ডলারে দাঁড়িয়েছে।

করোনাভাইরাসের অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় সর্বশেষ গত ৭ এপ্রিল ইডিএফের আকার ৩৫০ কোটি ডলার থেকে বাড়িয়ে ৫০০ কোটি ডলারে উন্নীত করা হয়। শুধু তহবিলের আকারে নয়, এ তহবিলের সুদের হারও কমিয়ে ২ শতাংশে নামিয়ে আনা হয়েছে। ১ এপ্রিল থেকে এই সুবিধা কার্যকর হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তা অব্যাহত থাকবে বলে জানা গেছে।