চলতি শিক্ষাবর্ষ শেষ হবে ফেব্রুয়ারিতে!

আপডেটঃ ৫:০০ অপরাহ্ণ | মে ১১, ২০২০

সি এন এ নিউজ,ডেস্ক: দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ক্ষতি পুষিয়ে নিতে চলতি বছরের শিক্ষাবর্ষকে আগামী ফেব্রুয়ারি পর্যন্ত করা হতে পারে।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে করণীয় নির্ধারণে দায়িত্ব দেওয়া হয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি)। তবে সিলেবাস কমিয়ে ও শিক্ষাপ্রতিষ্ঠানের সব ছুটি বাতিল করে শিক্ষাবর্ষ ডিসেম্বরের মধ্যেই শেষ করার চিন্তাও করছে সরকার।

এ বিষয়ে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, ‘এ বিষয়ে সংশ্লিষদের সঙ্গে বৈঠক হয়েছে। আমরা চাই, শিক্ষাপ্রতিষ্ঠান যদি আগস্ট বা সেপ্টেম্বরে স্কুল খুলে দেওয়া হয়, তাহলে চলতি শিক্ষাবর্ষকে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত করতে। ফেব্রুয়ারিতেই বার্ষিক পরীক্ষাসহ অন্যান্য পরীক্ষা নেওয়া হতে পারে। এতে শিক্ষার্থীরা ভালোভাবে পড়ে ও শিখে পরবর্তী শ্রেণিতে উন্নীত হতে পারবে। আর পরবর্তী শিক্ষাবর্ষ ২০২১ সালের মার্চ থেকে শুরু করা হতে পারে। আগামী শিক্ষাবর্ষে বিভিন্ন ধরনের ছুটি কমিয়ে ১০ মাসে শিক্ষাবর্ষ শেষ করা হবে।

তবে বৈঠকে বিকল্প প্রস্তাবও এসেছে। সেখানে ২০২০ সালের মধ্যেই সব পরীক্ষা শেষ করার কথা বলা হয়েছে। এতে সিলেবাস সংক্ষিপ্ত করা ও ঐচ্ছিক ছুটি কমানোর কথা বলা হয়েছে বলেও তিনি জানান।