করোনা পরিস্থিতিতে বেসরকারী আইসিটি পেশাজীবি ও উদ্যোক্তাদের দেখভালের দায়িত্ব কে নিবে?

আপডেটঃ ৯:০৩ অপরাহ্ণ | এপ্রিল ০৬, ২০২০

ডিজিটাল বাংলাদেশ বির্নিমানের লক্ষ্যে প্রধান হাতিয়ার হচ্ছে যারা আইসিটি পেশাজীবিরা এবং আইসিটি সেক্টরে যারা কাজ করছেন তারা । তারাই ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরনের সহযোদ্ধা হিসাবে কাজ করে ।
করোনা পরিস্থিতিতে যারা আইসিটি বেসরকারী সেক্ট্ররে কাজ করে এবং যারা আইসিটি উদ্যোক্তা তাদের পেশাগত জীবনের বর্তমান অবস্থার প্রেক্ষাপটে কি হবে? অনেক বেসরকারী পেশাজীবিদের কিছু কিছু কোম্পানী থেকে আন-পেইড ছুটি দেয়া হয়েছে ! আবার অনেক আইসিটি কোম্পানীর বর্তমান ব্যবসায়িক অবস্থার অবনতি হয়েছে । কেউ কেউ দেশের বাইরে থেকে আউটসোর্সিং করত ,যেমন ই-মেজ প্রসেসিং,ওয়েব ডিজাইন ডেভেলমেন্ট এর লাখ লাখ টাকার কাজ করত, তাদের এখন করোনা পরিস্থিতিতে দেশের বাইরে থেকে কাজ দেয়া বন্ধ করেছে। যার ফলে উদ্যোক্তারা হতাশায় আছেন । এর ফলে অনেকেই চাকুরী থেকে বাদ পড়েছেন বা পড়বেন এবং উদ্যোক্তারা ব্যবসায় অনেক লোকসানে পড়তে হবে।
যাদেরকে আন-পেইড ছূটি দেয়া হয়েছে এবং যারা চাকুরী থেকে বাদ পড়েছেন, তারা বাসায় আছেন কিন্তু তারা কোন বেতন পাবেন না, তাহলে তারা কিভাবে জীবিকা নির্বাহ করবেন বা কিভাবে চলবেন ? তারা তো কারো কাছে চক্ষু-লজ্জায় কিছু চাইতে পারবে না । তাহলে তাদের দায়িত্ব কে নিবে ? তাদের ভবিষৎ কি হবে ? ১-২ মাস সমস্যা নেই, কিন্তু করোনা অবস্থা চলমান থাকলে, কত হাজার জন চাকুরী হারাবে এবং তাদের কি হবে? নিশ্চয় আমাদের দেশের সরকারকে তাদের জন্য সহযোগিতা করতে হবে। কারণ, তারাই ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরনের সহযোদ্ধা হিসাবে কাজ করে ।
খবরে দেখেছি , শুধু শ্রমিকদের বেতন দেবার জন্যই ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রনোদনা ঘোষণা করেছেন গার্মেন্টস সহ বাংলাদেশের রপ্তানি খাতে । তাহলে, বেসরকারী আইসিটি সেক্ট্র্ররে যেমনঃ আইসিটি পেশাজীবী,ফ্রীল্যান্সার/উদ্যোক্তাদের সরকারী প্রণোদনা দেয়া হবে না? আইসিটি খাতে সকল আইসিটি উদ্যোক্তা, ফ্রী-ল্যান্সার ও বেসরকারী আইসিটি পেশাজীবী ভাই ও বোনদের এই করোনা পরিস্থিতিতে দেখ-ভালের দায়িত্ব নেয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় মন্ত্রী, প্রতিমন্ত্রী মহোদয়ের প্রতি দৃষ্টি আর্কষন করছি ।
পরিশেষে সকল আইসিটি পেশাজীবী ভাই ও বোনদের অনুরোধ করে বলছি, প্লীজ আপনারা ঘরের বাইরে যাবেন না,বাসায় থেকেই কাজ করুন,নামাজ পড়ুন ও আল্লাহ্‌র কাছে দোয়া করুন আর সরকারী সাধারণ ছূটি অনুযায়ী ও করোনার সকল দিক নির্দেশনা মেনে চলুন।

ইঞ্জিনিয়ার এলাহান উদ্দিন
প্রেসিডেন্ট, আইসিটি ইমপ্লোয়ি সোসাইটি অব বাংলাদেশ (আইসিটিইএসবি)