নির্ধারণ করে দেয়া হলো হ্যান্ড স্যানিটাইজারের দাম

আপডেটঃ ১০:১৬ পূর্বাহ্ণ | মার্চ ১২, ২০২০

সি এন এ প্রতিবেদক: দেশে করোনাভাইরাসের আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা বেড়ে গেছে বহুগুণ। এই সুযোগে একটি চক্র চড়া দামে বিক্রি করছে এসব জিনিস। তাই দেশের সাত ওষুধ কোম্পানির উৎপাদিত হ্যান্ড স্যানিটাইজারের মূল্য নির্ধারণ করে দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর।

সোমবার ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তি জারি করা হয়।

রবিবার দেশে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্ত হওয়ার পর বাজারে হ্যান্ড স্যানিটাইজারের মূল্য হঠাৎ বেড়ে যায়। বিভিন্ন গণমাধ্যমে এ-সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হলে ওষুধ প্রশাসন অধিদপ্তর উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করে মূল্য নির্ধারণ করা হয়।

ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান জানান, বেঁধে দেয়া মূল্যের চেয়ে অধিক মূল্যে হ্যান্ডসেট বিক্রি করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। কোম্পানিগুলোর সঙ্গে আলোচনাকালে তিনি জানতে পারেন দেশে পর্যাপ্ত পরিমাণ হ্যান্ডসেটের কাঁচামাল মজুদ আছে। তিনি খুচরা বিক্রেতাদের একসঙ্গে কোনো ব্যক্তির কাছে একটির বেশি হ্যান্ড স্যানিটাইজার বিক্রি করতে নিষেধ করেন।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, মেসার্স এস কে এফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড হ্যান্ডিরাব সল্যুশন ৫০ মিলিলিটার বিক্রি করবে ৪০, ১০০ মিলিলিটার বিক্রি করবে ৫২ টাকায় আর ২০০ মিলিলিটার করবে ১০০ টাকায়।

মেসার্স অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাট্রিজ লিমিটেড হেক্সাসল হ্যান্ড রাব ডিসপেনসারসহ ৫০০ মিলিলিটার বিক্রি করবে ২১৫ দশমিক ৬৫ টাকায়, ২৫০ মিলিলিটার বিক্রি করবে ১৪০ দশমিক ৪২ টাকায়। হেক্সাসল হ্যান্ড রাব ২৫০ মিলিলিটার (বোতল) বিক্রি করবে ১৩০ দশমিক ৩৯ টাকায়, ৫০০ মিলির বোতল বিক্রি করবে ১৯৬ দশমিক ৩৩ টাকায়, ৫০ মিলির বোতল বিক্রি করবে ৪০ দশমিক ১২ টাকায়। ক্লিনজেল হ্যান্ড স্যানিটাইজার ১০ মিলিলিটার বিক্রি করবে ১০ টাকা ও ৫০ মিলি বিক্রি করবে ১০০ টাকায়।

মেসার্স ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড স্যানিস্ক্রাব স্কিন ক্লিনজার ২৫০ মিলি বিক্রি করবে ৩০০ টাকায়, স্যানিককর্ড জেল ছয় গ্রামের টিউব বিক্রি করবে ৫০ টাকায়, স্যানিটাইজা হ্যান্ড রাব ২৫০ মিলি বিক্রি করবে ১৩০ টাকায়, ৫০ মিলি বিক্রি করবে ৪০ টাকায়।

মেসার্স জেনারেল ফার্মাসিউটিক্যালস লিমিটেড হ্যান্ডিওয়াশ সলিউশন ৫০ মিলির বোতল বিক্রি করবে ৪০ টাকায়। আর ২৫০ মিলির বোতল বিক্রি করবে ১৩০ টাকায়।

মেসার্স গ্রিনল্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড হ্যান্ডস্কাব ২৫০ মিলি বিক্রি করবে ২৫০ টাকায়, হ্যান্ডিসোল ২৫০ মিলি বিক্রি করবে ১৩০ টাকায়, ১২৫ মিলি বিক্রি করবে ৭০ টাকায় ও ৫০ মিলি বিক্রি করবে ৪০ টাকায়।

মেসার্স স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড জারমিসল হ্যান্ড রাব পাম্প ও ডিসপেনসারসহ ২০০ মিলিলিটার বোতল বিক্রি করবে ১৪০ দশমিক ৪২ টাকায়, জারমিসল হ্যান্ড রাব ওয়াসারসহ ২০০ মিলির বোতল বিক্রি করবে ১৩০ দশমিক ৩৯ টাকায় ও জারমিসল হ্যান্ড রাব ৫০ মিলির বোতল বিক্রি করবে ৪০ টাকায়।

মেসার্স অপসোনিন ফার্মাসিউটিক্যালস লিমিটেড কেভিরাব হ্যান্ড রাব ৫০ মিলির বোতল বিক্রি করবে ৪০ টাকায়, ২৫০ মিলির বোতল ১০৫ দশমিক ৭২ টাকায় ও ৫০ মিলির বোতল ৩১ দশমিক ২২ টাকায়।

সাতটি কোম্পানির কথা উল্লেখ করে ওই বিজ্ঞপ্তিতে আর বলা হয়েছে, পর্যাপ্ত পরিমাণে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন হচ্ছে। নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে বিক্রি করা হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া একজন ব্যক্তির কাছে একাধিক হ্যান্ড স্যানিটাইজ বিক্রি না করার জন্য বলা হয়েছে।