কাবার চারদিকে নামাজ আদায় নিষিদ্ধ

আপডেটঃ ১০:৫০ পূর্বাহ্ণ | মার্চ ০৬, ২০২০

সি এন এ নিউজ,ডেস্ক:মাতাফ হিসেবে পরিচিত পবিত্র কাবা ঘরের চারদিকের খোলা তাওয়াফের স্থান মাতাফে নামাজ আদায় নিষিদ্ধ ঘোষণা করেছে সৌদি কর্তৃপক্ষ।  করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ওমরাহ পালন স্থগিতের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শুক্রবার জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি।

মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীর নিরাপত্তা ও রক্ষণাবেক্ষণ দপ্তরের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন, ওমরাহ পালন যতদিন বন্ধ থাকবে ততদিন মাতাফও বন্ধ  থাকবে। একইসঙ্গে সাফা ও মারওয়ার মধ্যবর্তী এলাকা মাসা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেবল মসজিদুল হারামের ভেতরে নামাজ আদায় করতে পারবেন মুসল্লিরা।

ওমরাহ বন্ধ থাকাকালে মদিনায় মসজিদে নববীতে রওজা শরীফও বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। সাহাবাদের কবরস্থান জান্নাতুল বাকিও জিয়ারতকারীদের জন্য বন্ধ থাকবে। এছাড়া মসজিদুল হারাম ও মসজিদে নববী এখন থেকে এশার নামাজের এক ঘন্টা পর বন্ধ দেওয়া হবে এবং ফজরের নামাজের এক ঘন্টা আগে খোলা হবে।

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত মসজিদুল হারামে ইতিকাফ পালনও নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া পবিত্র জমজম কূপের পানির কনটেইনার সরবরাহ বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।