হিলি স্থলবন্দরে কমেছে পেঁয়াজের দাম

আপডেটঃ ১০:২৩ পূর্বাহ্ণ | মার্চ ০১, ২০২০

হিলি (দিনাজপুর) সংবাদদাতা :দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমে কেজিতে ৫০ টাকা হয়েছে। এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ২৫ থেকে ৩০ টাকা।

প্রকারভেদে যে পেঁয়াজ এক সপ্তাহে আগে দাম ছিলো ৭৫ থেকে ৮০ টাকা। বর্তমানে সে পেঁয়াজ পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে।

জানা যায়, ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধের আদেশ তুলে নেওয়ায় হিলি স্থলবন্দরে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে গত বছরের ২৯ সেপ্টম্বর থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। এতে অস্থিতিশীল হয়ে উঠে বাংলাদেশের পেঁয়াজের বাজার।

এবার ভারতে পেঁয়াজের ফলন ভালো হওয়ায় গত ২৭ ফেব্রুয়ারি পেঁয়াজ রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে ভারত সরকার। এ সংবাদে দেশের বাজারের পাশাপাশি হিলি বন্দরে বেড়েছে পেঁয়াজের জোগান। পাইকারি বাজারেও দাম কমতে শুরু করায় খুচরা বাজারে দাম কমছে।

হিলি বাজারের পাইকারি পেঁয়াজ বিক্রেতা ফেরদৌস রহমান  জানান, এক সপ্তাহ আগে যে পেঁয়াজের দাম ছিলো কেজি প্রতি ৭৫ থেকে ৮০ টাকা। শনিবার সেই পেঁয়াজ বাজারে বিক্রি হচ্ছে প্রকারভেদে ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে।

তিনি আরও জানান, যদিও এখন পর্যন্ত ভারতীয় পেঁয়াজ আমদানি হয়নি। তারপরও পেঁয়াজের বাজার কমে এসেছে। ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হলে প্রতি কেজি পেঁয়াজ ২০ থেকে ৩০ টাকায় নেমে আসতে পারে।  হঠাৎ করে পেঁয়াজের দাম কমতে থাকায় খুশি খুচরা ক্রেতারাও।

পেঁয়াজ ক্রেতা মজিবর রহমান, রফিকুল ইসলাম  জানান, পেঁয়াজের দাম বৃদ্ধির পর থেকে পেঁয়াজ খাওয়া কমিয়ে দিয়েছিলাম। অনেকদিন পর আজ এক কেজি পেঁয়াজ কিনলাম।