অমর একুশে গ্রন্থমেলায় জাকিয়া ইসলামের কাব্যগ্রন্থ “বেলা শেষে প্রেম”

আপডেটঃ ৫:১৮ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ২৪, ২০২০

সি এন এ প্রতিবেদক: অমর একুশে  গ্রন্থমেলায়  ২০২০ এ দাঁড়িকমা প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে জাকিয়া ইসলামের দ্বিতীয় কাব্যগ্রন্থ“বেলা শেষে প্রেম”।

গত ১৪ ফেব্রুয়ারি নেত্রকোনার বকুল তলায় ২৪ তম বসন্তকালীন  সাহিত্য উৎসব  ও খালেদদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে বইটির পাঠ  উন্মোচন করেন এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নি সাহা, জেলা প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল সহ ঢাকায় কর্মরত সাংবাদিক বৃন্দ।

বইটি সম্পর্কে কবি জাকিয়া ইসলাম বলেন, “বেলা শেষে প্রেম”আমার দ্বিতীয় কাব্যগ্রন্থ।  কাব্যগ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন চারুপিন্টু। কাব্যগ্রন্থটির নামকরণ করা হয়েছে মূলত একটি কবিতার নামকরণ থেকে। দীর্ঘ সময় অপেক্ষার পর প্রেমিক যখন প্রেমিকার দেখা পায়, তার মনে হয় এ যেন ঈশ্বরের কৃপায় ফিরে পাওয়া তার বেলা শেষে প্রেম। তখন দুটি হৃদয়ের যে আবেগ, যে উচ্ছ্বাস, যে অনুভূতি মূলত সেটিই ফুটিয়ে তোলা হয়েছে কবিতাটিতে। “বেলা শেষে প্রেম”কাব্যগ্রন্থের অধিকাংশ কবিতাই বেশ রোমান্টিক ধাচের এবং অতি আবেগময় বাক্যের সংমিশ্রণে রচিত। কাব্যগ্রন্থটিতে বর্তমান সামাজিক প্রেক্ষাপট নিয়েও কিছূ কবিতা রয়েছে। তো আমি আশা করি আমার এই কাব্যগ্রন্থটি তরুণ-তরুণী থেকে শুরু করে সকল শ্রেণির পাঠকদের ভাল লাগবে।

অমর একুশে গ্রন্থমেলায় আমার কাব্যগ্রন্থ “বেলা শেষে প্রেম”পাওয়া যাবে দাঁড়িকমা প্রকাশনীর স্টলে। স্টল নং ৬৯৮। এছাড়াও রকমারি.কম (১৬২৯৭)ও জাবির প্রকাশনী (০১৯১৮১১৮৮৭০) থেকে অর্ডার করেও বইটি সংগ্রহ করা যাবে।

উল্লেখ্য,  কবি জাকিয়া ইসলামের  ২০১৮ সালে  প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ “কলিকা বয়সী মেয়ে” পাঠক মহলে বেশ সাড়া পায়। দুটি কাব্যগ্রন্থই প্রকাশিত হয় জাবির প্রকাশনী থেকে। তাঁর জন্ম টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার অন্তগর্ত জোত আতা উল্যা গ্রামে। তিনি ঢাকা বেগম বদরুন্নেসা সরকারী মহিলা কলেজ থেকে অর্থনীতিতে অনার্স ও  ময়মনসিংহ আনন্দ মোহন কলেজ থেকে একই বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেন। কিশোরগঞ্জের বাসিন্দা জালাল দেওয়ান নেত্রকোনা শাহ সুলতান (রঃ) ডিগ্রি কলেজের একজন প্রভাষক। তিনি জাবির প্রকাশনীর প্রতিষ্ঠাতা ও একজন ঔপন্যাসিক। স্বামীর কর্মসূত্রে তিনি এখন নেত্রকোনায় বসবাস করছেন।