একুশের বই মেলায় ভালবাসার কবি তানভীর জাহান চৌধুরীর দুটি গ্রন্থ

আপডেটঃ ১০:১৬ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১৩, ২০২০

সি এন এ প্রতিবেদক:চলতি অমর একুশে বই মেলায় আসছে বাংলা একাডেমি পুরষ্কার প্রাপ্ত ও একুশে পদকে ভূষিত, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রখ্যাত কথা সাহিত্যিক মরহুম খালেকদাদ চৌধুরীর পৌত্র তরুণ প্রজন্মের কাছে ব্যাপক জনপ্রিয় নেত্রকোনা জেলার কৃতি সন্তান ভালসার কবি খ্যাত তানভীর জাহান চৌধুরীর দুটি গ্রন্থ। এর মধ্যে একটি কবিতা এবং অপরটি উপন্যাস। কবিতার বইটি হচ্ছে ‘মন ধুয়ে নেই জলে’ আর উপন্যাসটির নাম হচ্ছে, ‘ঘর বাঁধলেই ভালবাসা হয় না’।

বরাবরের মতো এবারও ভালবাসার কবির উপন্যাস এবং কবিতা বইয়ের প্রচ্ছদ করেছেন দেশের জনপ্রিয় প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ।

ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে উপন্যাস ও কবিতার বইয়ের প্রচ্ছদ আপলোড করায় তরুণ প্রজন্মের পাঠক এবং সাহিত্য প্রেমীদের মাঝে ব্যাপক কৌতুহল ও সাড়া পরিলক্ষিত হচ্ছে। অনেকেই সরাসরি ভালবাসার কবিকে ফোন করে আবার কেউ কেউ ফেসবুকের মাধ্যমে অভিনন্দন জানিয়ে উপন্যাসের বিষয় বস্তু সম্পর্কে জানতে চাচ্ছেন।

এ ব্যাপারে লেখক তানভীর জাহান চৌধুরীর সাথে যোগাযোগ করলে তিনি বলেন, আমাদের সমাজের চারপাশে ঘটে যাওয়া বাস্তবধর্মী বিষয় বিশেষ করে জীবন, প্রেম, ভালবাসা ও সংসারের নানা ধরণের টানা পূরণ নিয়ে এই উপন্যাসটি লেখা হয়েছে।

আশা করি, পূর্বের কাব্য গ্রন্থের মতো উপন্যাসটিও তরুণ পাঠক সমাজে সমাদৃত হবে। মেলার শুরুতেই উপন্যাসটি চলে আসায় কবির নিজ শহর নেত্রকোনায় বইটি কেনার হিড়িক পড়ে গেছে।

মন ধুয়ে নেই জলে কবিতার বইটি উৎসর্গ করা হয়েছে আরেক জনপ্রিয় কবি হেলাল হাফিজের নামে।