করোনাভাইরাসে এক বাংলাদেশি আক্রান্ত

আপডেটঃ ৩:০৭ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১০, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক :প্রথমবারের মতো এক বাংলাদেশির করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। রোববার সিঙ্গাপুর সরকার এ তথ্য নিশ্চিত করেছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সিঙ্গাপুরে এ পর্যন্ত ৪৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই তালিকায় একজন বাংলাদেশি রয়েছেন। ৩৯ বছর বয়সি ওই বাংলাদেশি ওয়ার্ক পারমিট নিয়ে দেশটিতে বাস করছিলেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় আরো জানায়, ওই প্রবাসী বাংলাদেশির শরীরে প্রথম করোনাভাইরাসের লক্ষণ দেখা যায় গত ১ ফেব্রুয়ারি। ৩ ফেব্রুয়ারি তিনি একটি ক্লিনিকে চিকিৎসকের শরণাপন্ন হন। ৫ ফেব্রুয়ারি তিনি ভর্তি হন চাংজি জেনারেল হাসপাতালে। বর্তমানে হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে তিনি চিকিৎসাধীন রয়েছেন।

সিঙ্গাপুরে অন্য কারো মাধ্যমে ওই বাংলাদেশির দেহে করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। দেশটিতে সব মিলিয়ে এক লাখ ৩০ হাজার বাংলাদেশি রয়েছে। তবে তাদের কেউ সম্প্রতি বা এর আগে চীন সফর করেছেন এমন প্রমাণ মেলেনি।

করোনাভাইরাসে আক্রান্তের তালিকায় সিঙ্গাপুর তৃতীয় স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪৩। তাদের মধ্যে রোববার চারজন চিকিৎসা শেষে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। ছয়জনের অবস্থা আশঙ্কাজনক। দ্বিতীয় স্থানে রয়েছে জাপান। শেষ খবর পাওয়া পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৬ জন।

চীনের উহান শহর থেকে বৈশ্বিক মহামারির আশঙ্কা জাগানো ‘২০১৯-এনকোভ’ নামের নতুন করোনাভাইরাস অন্তত ২৮টি রাষ্ট্র ও অঞ্চলের নাগরিকের মধ‌্যে সংক্রমিত হয়েছে বলে খবর পাওয়া গেছে।