রৌমারীতে শৌলমারী বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয় পরিদর্শন

আপডেটঃ ৬:০০ অপরাহ্ণ | জানুয়ারি ১৮, ২০২০

মোস্তাফিজুর রহমান তারা, রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি:কুড়িগ্রামের রৌমারীতে বুদ্ধিপ্রতিন্ধী ও অটিস্টিক বিদ্যালয় আকষ্মিক পরিদর্শন করেন উপজেলা একাডেমিক সুপারভাইজার মোক্তার হোসেন। শনিবার (১৮ জানুয়ারি) দুপুরে উপজেলার শৌলমারী (ওকড়াকান্দা) বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয় পরিদর্শন করেন। পরে একাডেমিক সুপারভাইজার প্রতিটি ক্লাস কক্ষ গিয়ে শিক্ষার্থীদের আচার আচরণ ও কথা বলার ভঙ্গি এবং পাশাপাশি পড়াশুনা মনোনিবেশ ভালো হওয়ায় মুগ্ধ হন তিনি।
পরে কুশল বিনিময় শেষে একাডেমিক সুপারভাইজার মোক্তার হোসেন বলেন, ‘প্রতিবন্ধী কোন শিশু সমাজ ও দেশের বুঝা নয়। কাজে প্রতিবন্ধী শিশুদের যত্ন নিতে হবে।’ তিনি আরো বলেন, একজন শিক্ষক প্রতিবন্ধী শিশুদের পড়াশুনা ও শরীর চর্চার মাধ্যমে উন্নত করতে পারে।
বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়য়ের নির্বাহী সচিব ও আওয়ামী লীগ রৌমারী উপজেলা শাখার সাধারন সম্পাদক রেজাউল ইসলাম মিনু প্রতিষ্ঠান সর্ম্পকে বলেন, ‘প্রতিবন্ধী শিশুদের মা বাবা সচেতন থাকায় স্কুলে ওই শিশুদের ভর্তি করে আনন্দিত হন অভিভাবকরা। পাশাপাশি স্কুলে প্রতিবন্ধী শিশুদের মানসম্মত লেখাপড়ার জন্য মেধাবী শিক্ষক দ্বারা পরিচালিত হচ্ছে। তিনি আরো বলেন, প্রতিবন্ধী শিশুদের ভালো লেখাপড়া ও সেবা দিতে শিক্ষকরা পরিশ্রম করে আসছে।’
আকষ্মিক পরিদর্শনে উপস্থিত ছিলেন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোস্তাফিজুর রহমান তারা, ছাত্রলীগ নেতা মাইদুল ইসলাম, শিক্ষক ও শিক্ষার্থীসহ আরোও অনেকে।
প্রতিষ্ঠান সূত্রে জানাগেছে, ওই প্রতিষ্ঠানে প্রধান শিক্ষক ১ জন, সহকারি শিক্ষক ৭ জন, শারীরিক চর্চা ও সাংস্কৃতিক শিক্ষক ১ জন, সহযোগী শিক্ষক ৪ জন, অফিস সহায়ক ১ জন এবং ভ্যান ড্রাইভার ২ জন। বিদ্যালয়টিতে রয়েছে কোমলমতি বুদ্ধিপ্রতিবন্ধী শিক্ষার্থী। প্রত্যেক শিক্ষার্থীদের বাড়ি থেকে আনা নেওয়ার জন্য ২ টি স্কুল ভ্যান রয়েছে। উল্লেখ্য, ২০১৭ সালে প্রতিষ্ঠানটি স্থাপিত হয়। পরিচালনায় সুইড বাংলাদেশ শৌলমারী শাখা। এই বিদ্যালয়ে প্রথম থেকে প ম শ্রেনীতে ৭২ জন শিক্ষার্থী ও শিক্ষক কর্মচারী রয়েছে ১৬ জন।