শিক্ষার্থী ধর্ষণ : উত্তাল ঢাবি

আপডেটঃ ২:৩৯ অপরাহ্ণ | জানুয়ারি ০৬, ২০২০

নিজস্ব প্রতিবেদক :ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের ছাত্রী ধর্ষণের ঘটনায় দোষীদের কঠোর শাস্তি চেয়ে আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা।

পাশাপাশি ‍বিভিন্ন সংগঠন ওই ঘটনার প্রতিবাদে আন্দোলন করছে।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। সমাবেশে যোগ দিয়েছে ছাত্রলীগের কেন্দ্রীয়, বিশ্ববিদ্যালয় শাখার নেতা ও ডাকসু নেতারা।

শিক্ষার্থীরা ধর্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত চেয়ে স্লোগান দেয়ার পাশাপাশি বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন। সেগুলোতে লেখা রয়েছে: ‘স্বাধীন দেশে আর কত?’, ‘বিচার চাইব একসঙ্গে ধর্ষকের বিরুদ্ধে’, ধর্ষণ করতে বর্জন ঢাবি করো গর্জন’।

অপরদিকে একই সময়ে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। ধর্ষণ ও নির্যাতনে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আয়োজিত এ সভায় ছাত্রদলের নেতা-কর্মীরা উপস্থিত হন।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ডাকসুর সমাজসেবা সম্পাদক আকতার হোসেনের নেতৃত্বে ডাকসু থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়েছে। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করছে।

এর আগে রাতেই দোষীদের শাস্তির দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। আজও দিনব্যপী নানা কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয়েছে।

ওই ছাত্রী এখন ঢাকা মেডিক‌্যাল কলেজ হাসপাতালে ভর্তি আছেন। তবে এ ঘটনায় জড়িত কাউকে এখনো গ্রেপ্তার করা সম্ভব হয়নি।