আউট হয়ে আম্পায়ারকে গালি, অতঃপর…

আপডেটঃ ৫:২৫ অপরাহ্ণ | জানুয়ারি ০৩, ২০২০

ক্রীড়া ডেস্ক : ক্রিকেট মাঠে আম্পায়াররা সর্বেসর্বা। খেলোয়াড়দের পছন্দ হোক বা না হোক, আম্পায়ারের সিদ্ধান্ত মানতে বাধ্য তারা।

আধুনিক ক্রিকেটে আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানোর জন্য ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম) পদ্ধতি চালু করা হয়েছে। তবে ক্রিকেটারের খারাপ আচরণে আম্পায়ারের সিদ্ধান্ত পাল্টানোর দৃশ্য দেখা যায় না।

আর মাঠে আম্পায়ারের সঙ্গে বাজে আচরণ কোনোভাবে মেনে নেওয়া হয় না। মাঠে আম্পায়ারের সঙ্গে বাদানুবাদের জন্য শাস্তিও পেতে হয় ক্রিকেটারদের। এবার তেমনই এক বাজে দৃষ্টান্ত স্থাপন করলেন ভারতীয় ক্রিকেটার শুভমান গিল।

রঞ্জি ট্রফির এক ম্যাচে আম্পায়ারকে গালিগালাজ করেন গিল। ডানহাতি এই ব্যাটসম্যানকে আউট দেওয়ায় তিনি গালি-গালাজের আশ্রয় নেন।

পাঞ্জাবে বৃহস্পতিবার রঞ্জি ট্রফির ম্যাচে মুখোমুখি হয় পাঞ্জাব-দিল্লি। ম্যাচে দিল্লির বোলার সিমারজিত সিংয়ের বলে ক্যাচ দেন ২০ বছর বয়সি গিল। আনুজ রাওয়াতের হাতে ধরা পড়ার আগে ২৩ বলে ৪১ করেন আইপিএলে কলকাতা নাইট রাইডার্সে খেলা এই ব্যাটসম্যান। অনফিল্ড আম্পায়ার মোহাম্মদ রাফি আউটের জন্য আঙুল তুলে দেন।

কিন্তু আম্পায়ারের সিদ্ধান্তকে অগ্রাহ্য করে মাঠে থাকেন গিল। আর আউট দেওয়ায় ৪৩ বছর বয়সি আম্পায়ারকে গালিগালাজ করেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। আম্পায়ার রাফি তখন সিদ্ধান্ত থেকে সরে আসেন।

এর ফলে দিল্লির খেলোয়াড়রা ম্যাচটি খেলতে অস্বীকৃতি জানায়। তারা মাঠ থেকে বেরিয়ে গেলে খেলা বন্ধ হয়ে যায়। শেষ পর্যন্ত ম্যাচ রেফারি পদ্মনাভ রাঙ্গানাথান দুই পক্ষের সঙ্গে কথা বলেন। ম্যাচ রেফারির সিদ্ধান্ত অনুযায়ী মাঠ ছাড়েন গিল। ১০ মিনিট বন্ধ থাকার পর আবারও মাঠে গড়ায় খেলা।

এ ব্যাপারে দিল্লির সহ-অধিনায়ক নিতিশ রানা বলেন, ‘আম্পায়ার মোহাম্মদ রাফি শুভমানকে আউটের ঘোষণা দেন। এতে রেগে গিয়ে আম্পায়ারের সঙ্গে বাজে আচরণ করে শুভমান। তখন আম্পায়ার তার সিদ্ধান্ত থেকে সরে আসেন।’